FIFA World Cup 22: দল ঘোষণা জার্মানির, গোটজের প্রত্যাবর্তন, বাদ পড়েছেন কারা?

তিনজন গোলরক্ষক, নয়জন ডিফেন্ডার, নয়জন মিডফিল্ডার ও পাঁচ ফরোয়ার্ড নিয়ে ২৬ সদস্যের দল ঘোষণা করলেন কোচ হানসি ফ্লিক। দলে রয়েছে বেশ কয়েকটি চমক।
মারিও গোটজে
মারিও গোটজেফাইল ছবি

বিশ্বকাপের দল ঘোষণা জার্মানির। তিনজন গোলরক্ষক, নয়জন ডিফেন্ডার, নয়জন মিডফিল্ডার ও পাঁচ ফরোয়ার্ড নিয়ে ২৬ সদস্যের দল ঘোষণা করলেন কোচ হানসি ফ্লিক। দলে রয়েছে বেশ কয়েকটি চমক। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে গোল করা মারিও গোটজে ফিরেছেন স্কোয়াডে। জার্মানির হয়ে বিশ্বকাপেই দেশের জার্সিতে অভিষেক ঘটাতে চলেছেন ডর্টমুন্ডের ১৭ বছর বয়সী মিডফিল্ডার ইউসুফ মুকুকু।

চোটের জন্য দলে জায়গা পেলেন না মার্কো রেউজ। বড় টুর্নামেন্টে বারবার বাদ পড়েছেন এই তারকা ফুটবলার। ২০১৪ বিশ্বকাপে চোটের জন্য বিশ্বকাপ খেলতে পারেননি রেউজ। ২০১৬ ইউরো কাপে ঠিক একই কারণেই জায়গা হয়নি। অত্যধিক পরিশ্রমের জন্য ২০২০ ইউরো কাপ মিস করেন তিনি। ২০২২ বিশ্বকাপ থেকে বাদ পড়লেন চোট নিয়ে। রেউজের পাশাপাশি ২০২০ ইউরোতে সাড়া জাগানো উইংব্যাক রবিন গোসেন্সও নেই। এছাড়াও বিশ্বকাপ মিস করলেন অভিজ্ঞ ডিফেন্ডার ম্যাট হ্যামালস।

গোলরক্ষক হিসেবে থাকছেন যথারীতি ম্যানুয়াল ন্যূয়ের। তাঁর সঙ্গে স্কোয়াডে রয়েছেন মার্ক আন্দ্রে টের স্টেগান এবং কেভিন ট্র্যাপ। রক্ষণভাগে অ্যান্টেনিও রুডিগার, আরমেল, নিকোলাস সুলেদের উপর থাকছে বড় দায়িত্ব। মধ্যমাঠে থাকছেন সব পরিচিত মুখ। গুন্ডোগান, কিমিখ, গোরতজকা, হফম্যান, ব্র্যান্ডট সকলেই পেয়েছেন জায়গা। জার্মানির আক্রমণ ভাগ বেশ শক্তিশালী। এখানে রয়েছেন সার্জ গানাব্রি, জামাল মুসিয়ালা, টমাস মুলার, কাই হাভার্টেজ, লেরয় সানে।

পূর্ণ স্কোয়াড:

গোলরক্ষক - ম্যানুয়াল ন্যূয়ের, মার্ক আন্দ্রে টের স্টেগান এবং কেভিন ট্র্যাপ।

রক্ষণভাগ - আরমেল বেলা কচাপ, ম্যাথিয়াস জিন্টার, ক্রিশ্চিয়ান গান্টার, থিলো কেহরের, লুকাস ক্লস্টারমান, ডেভিড রম, অ্যান্টেনিও রুডিগার, নিকো স্লটারবেক, নিকোলাস সুলে।

মধ্যমাঠ - করিম আদিয়েমি, জুলিয়ান ব্র্যান্ডট, নিকোলাস ফালক্রাগ, লিওন গোরতজকা, মারিও গোটজে, ইলকে গুন্ডোগান, জোনাস হফম্যান, জশুয়া কিমিখ, ইউসুফ মুকুকু।

আক্রমণ ভাগ - জামাল মুসিয়ালা, টমাস মুলার, লেরয় সানে, কাই হাভার্টেজ, সার্জ গানাব্রি।

মারিও গোটজে
FIFA World Cup 22: বিশ্বকাপে ২৫ সদস্যের দল ঘোষণা গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের
মারিও গোটজে
FIFA World Cup 22: রোনাল্ডো-ফেলিক্স-সিলভাদের নিয়ে শক্তিশালী দল ঘোষণা পর্তুগালের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in