FIFA World Cup 22: দেশের জার্সিতে ফুটবলের পাঁচ মহাতারকা, গোল নেই বিশ্বকাপে

আজকের প্রতিবেদনে আমরা এমন পাঁচ মহাতারকা সম্পর্কে জানবো যারা, ক্লাব ফুটবল কিংবা দেশের জার্সিতে এক একজন উজ্জ্বল নক্ষত্র হলেও বিশ্বকাপের মঞ্চে যারা গোলের মুখ দেখেননি।
কাতার বিশ্বকাপ ফুটবল
কাতার বিশ্বকাপ ফুটবলছবি সংগৃহীত

হাতে গোনা মাত্র ৬ দিন। তারপরেই কাতারে উঠছে বিশ্বকাপের পর্দা। 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'-এর ২২ তম মরশুম নিয়ে ইতিমধ্যেই বিশ্ববাসীর মনে আলাদা উত্তেজনা শুরু হয়ে গিয়েছে। ফুটবল বিশ্বকাপ মানেই যে বিশ্ববাসীর মেলবন্ধনের উৎসব। বিশ্বকাপের মঞ্চ মাতিয়ে বিশ্ববাসীর মন জয় করে নিয়েছেন পেলে-মারাদোনা থেকে শুরু করে বর্তমান প্রজন্মের মেসি-রোনাল্ডোরা।

ফুটবল বিশ্বে মহাতারকার সংখ্যা কম নয়। কমপক্ষে একশো জনের নাম করা যাবে ক্লাব কিংবা দেশের জার্সিতে আলো ছড়িয়েছেন। তবে বিশ্বকাপের মঞ্চ কি সবাই রাঙাতে পেরেছেন? আজকের প্রতিবেদনে আমরা এমন পাঁচ মহাতারকা সম্পর্কে জানবো যারা, ক্লাব ফুটবল কিংবা দেশের জার্সিতে এক একজন উজ্জ্বল নক্ষত্র হলেও বিশ্বকাপের মঞ্চে যারা গোলের মুখ দেখেননি।

ফ্র্যাংক ল্যামপার্ড
ফ্র্যাংক ল্যামপার্ডফাইল ছবি সংগৃহীত

১. ফ্র্যাংক ল্যামপার্ড : ইংলিশ ফুটবলে ল্যামপার্ডের নাম সামনের সারিতেই থাকে। ইংলিশ প্রিমিয়ার লীগে দাপট দেখিয়ে বেড়ানো এই মিডফিল্ডার দেশের জার্সিতে করেছেন ২৯ টি গোল। তবে ইংল্যান্ডের হয়ে ২০০৬, ২০১০, ২০১৪ - টানা তিন বিশ্বকাপ খেলেও একটিও গোলের দেখা পাননি তিনি।

লুইস ফিগো
লুইস ফিগোফাইল ছবি সংগৃহীত

২. লুইস ফিগো: পর্তুগালের হয়ে প্রথম ব্যালন ডি'অর জয়ী লুইস ফিগো স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ, দুই দলের হয়েই খেলেছেন। বার্সার হয়ে ৩০ টি এবং রিয়ালের হয়ে ৩৮ টি গোল করেছেন তিনি। দেশের হয়ে ৩২ টি গোল এসেছে তাঁর পা থেকে। তবে এই ফিগো ২০০২ এবং ২০০৬ বিশ্বকাপে পর্তুগালের হয়ে ১০ ম্যাচ খেলে একটিও গোল করতে পারেননি।

সার্জিও রামোস
সার্জিও রামোসফাইল ছবি সংগৃহীত

৩. সার্জিও রামোস: স্পেন তথা রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের প্রধান অস্ত্র বলা যেতে পারে সার্জিও রামোসকে। রক্ষণভাগের খেলোয়াড় হলেও বহুবার গোল করে ম্যাচ জিতিয়েছেন তিনি। তবে ২০১০ বিশ্বকাপ জয়ী স্প্যানিশ দলের এই সদস্য বিশ্বকাপের মঞ্চে গোলের দেখা পাননি। দেশের জার্সিতে ২০০৬ সাল থেকে টানা ৪ বিশ্বকাপে মোট ১৭ টি ম্যাচ খেলেছেন তিনি। দুর্ভাগ্যবশত আসন্ন কাতার বিশ্বকাপে লুইস এনরিকের ঘোষিত স্কোয়াডে জায়গা হয়নি তাঁর।

জলাটান ইব্রাহিমোভিচ
জলাটান ইব্রাহিমোভিচফাইল ছবি সংগৃহীত

৪. জলাটান ইব্রাহিমোভিচ: সুইডেনের হয়ে রেকর্ড ৬২ টি গোল করলেও বিশ্বকাপের মঞ্চে কখনো গোল পাননি ইব্রা। যদিও ২০০৬ বিশ্বকাপের পর দেশের জার্সিতে বিশ্বকাপ খেলা হয়নি তাঁর। তবে ২০০২ ও ২০০৬ বিশ্বকাপে গোল আসেনি তাঁর পা থেকে।

রবার্ট লেভনডস্কি
রবার্ট লেভনডস্কিফাইল ছবি সংগৃহীত

৫. রবার্ট লেভনডস্কি: বর্তমানে বিশ্ব ফুটবলে দাপিয়ে বেড়ানো রবার্ট লেভনডস্কিও পোল্যান্ডের হয়ে বিশ্বকাপে গোল করতে পারেননি। লেভা অবশ্য দেশের জার্সিতে একটি বিশ্বকাপই খেলেছেন। ২০১৮ বিশ্বকাপে তিন ম্যাচ খেলেও গোলের খাতা খুলতে ব্যর্থ হন দেশের জার্সিতে ৭৬ টি গোল করা এই মহাতারকা।

কাতার বিশ্বকাপ ফুটবল
FIFA World Cup 22: পরিবেশবান্ধব হওয়ায় মিলেছে 'ফাইভ স্টার'! একনজরে দেখুন কাতারের এই স্টেডিয়াম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in