FIFA World Cup 22: জন্মভূমির বিপক্ষে গোল করে সুইজারল্যান্ডকে জয় এনে দিলেন ব্রিল এমবোলো

বুন্দেশলিগা ক্লাব বুরুশিয়া মুনশেনগ্লাডবাগের এই ফুটবলারের জন্ম ক্যামেরুনে। অল্প বয়সেই ক্যামেরুন ছেড়ে তাঁর পরিবারের সাথে সুইজারল্যান্ডে চলে আসেন। সেখানেই শুরু হয় তাঁর ফুটবল কেরিয়ার।
ব্রিল এমবোলো
ব্রিল এমবোলোছবি - ফিফা ওয়ার্ল্ড কাপের ট্যুইটার হ্যান্ডেল

ব্রিল এমবোলোর একমাত্র গোলে ক্যামেরুনকে হারিয়ে বিশ্বকাপের অভিযান শুরু করলো সুইজারল্যান্ড। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটের মাথায় শাকিরির পাস থেকে গোল করে দলকে এগিয়ে দেন এমব্রোলো। তবে এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে গোল করেও কোনোরকম উদযাপনে মাতলেন না সুইশদের জয়ের নায়ক। কিন্তু কেনো? এমবোলোর উদযাপন না করার কি রয়েছে বিশেষ কোনো কারণ?

আসলে সুইজারল্যান্ডের হয়ে আজ নিজের জন্মভূমির বিরুদ্ধেই খেলতে নেমেছিলেন এমবোলো। বুন্দেশলিগা ক্লাব বুরুশিয়া মুনশেনগ্লাডবাগের এই ফুটবলারের জন্ম ক্যামেরুনে। অল্প বয়সেই ক্যামেরুন ছেড়ে তাঁর পরিবারের সাথে সুইজারল্যান্ডে চলে আসেন। সেখানেই শুরু হয় তাঁর ফুটবল কেরিয়ার। ২৫ বর্ষীয় এই তারকা সুইজারল্যান্ডের এক ভরসাযোগ্য ফুটবলার এখন। তাই এদিন গোল করেও জন্মভূমির প্রতি সম্মান জানানোর জন্য কোনোরকম উদযাপনে মাতলেন না এমবোলো।

এদিন পুরো ম্যাচ জুড়ে প্রায় সমানে-সমানে লড়াই চলে সুইজারল্যান্ড এবং ক্যামেরুনের মধ্যে। আক্রমণের দিক থেকে সুইজারল্যান্ডকে অবশ্য ছাড়িয়ে যায় ক্যামেরুন। তবে মধ্য আফ্রিকার দেশটি গোলের খাতা খুলতে পারেনি। এরিক ম্যাক্সিম চৌপো-মটিংরা অনেক সুযোগ তৈরি করেছিলেন। তবে গোল অধরাই থাকে। যেখানে সুযোগের সদ্ব্যবহার করে জয় তুলে নিয়েছে সুইশরা।

এই ম্যাচে মোট ৫১ শতাংশ বল দখলে রাখে সুইজারল্যান্ড। শাকিরি-এমবোলোরা মোট তিনটি গোলমুখী শট নিতে সক্ষম হয়। যার মধ্যে একটিতে আসে কাঙ্খিত গোল। অন্যদিকে পাঁচবার বল টার্গেটে রেখেও একবারও ইয়ান সোমেরকে বোকা বানাতে পারলো না ক্যামেরুন।

ব্রিল এমবোলো
FIFA World Cup 22: ঘানার বিপক্ষে মাঠে নামছে পর্তুগাল, একাধিক রেকর্ডের হাতছানি রোনাল্ডোর সামনে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in