শীর্ষে ব্রাজিলই, বিশ্বকাপ জিতেও দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা

মরক্কো এবং অস্ট্রেলিয়া, দুই দলই একলাফে ১১ ধাপ এগিয়ে এসেছে। ১১ নম্বরে মরক্কো, ২৭ নম্বরে অস্ট্রেলিয়া। ইতালি নেমে গিয়েছে অষ্টম স্থানে। তিন ধাপ পিছিয়ে দশ নম্বরে চলে গিয়েছে স্পেন।
বিশ্বকাপ জিতেও দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা
বিশ্বকাপ জিতেও দ্বিতীয় স্থানে আর্জেন্টিনাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল রাউন্ডেই বিদায় নিয়েছিল ব্রাজিল। অন্যদিকে লাতিন আমেরিকার আর এক পরাশক্তি আর্জেন্টিনা ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে জিতে নিয়েছে নিজেদের তৃতীয় বিশ্বকাপ। তবে শেষ আট থেকে বিদায় নেওয়া ব্রাজিলই বিশ্বকাপের শেষে ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে রেখেছে। বিশ্বকাপ জিতলেও নেইমারদের সিংহাসন দখল করতে পারলেন না লিওনেল মেসিরা। আর্জেন্টিনা থাকলো দ্বিতীয় স্থানে।

গত ফেব্রুয়ারি থেকে বেলজিয়ামকে সরিয়ে র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অবস্থানে রয়েছে ব্রাজিল। কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে জয় নির্ধারণ করতে পারতো, তবে ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারতো তারা। কিন্তু টাইব্রেকারে ম্যাচের ফলাফল নির্ধারণ হওয়ায় আর্জেন্টিনাকে দ্বিতীয় এবং ফ্রান্সকে তৃতীয় স্থানে থেকেই বছর শেষ করতে হচ্ছে। দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম দু'ধাপ নেমে চতুর্থ স্থানে অবস্থান করেছে।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া ইংল্যান্ড রয়েছে পঞ্চম স্থানেই। নেদারল্যান্ডস উঠে এসেছে ষষ্ঠ স্থানে। কাতার বিশ্বকাপে তৃতীয় স্থানে শেষ করা লুকা মড্রিচের ক্রোয়েশিয়া পাঁচ ধাপ এগিয়ে এসে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে। ইতালি নেমে গিয়েছে অষ্টম স্থানে। পর্তুগাল নবম স্থানেই নিজেদের টিকিয়ে রেখেছে। তিন ধাপ পিছিয়ে দশ নম্বরে চলে গিয়েছে স্পেন।

মরক্কো এবং অস্ট্রেলিয়া, দুই দলই একলাফে ১১ ধাপ এগিয়ে এসেছে। ১১ নম্বর স্থানে রয়েছে 'অ্যাটলাসের সিংহ' মরক্কো। ২৭ নম্বরে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার প্রকাশিত হবে এই নতুন র‌্যাংকিং। তার আগে একনজরে দেখে নেওয়া যাক ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ২০ টি দেশকে -

 ১. ব্রাজিল

 ২. আর্জেন্টিনা

৩. ফ্রান্স

৪. বেলজিয়াম

৫. ইংল্যান্ড

৬. নেদারল্যান্ডস

৭. ক্রোয়েশিয়া

 ৮. ইতালি

 ৯. পর্তুগাল

১০. স্পেন

১১. মরক্কো

১২. সুইজারল্যান্ড

১৩. মার্কিন যুক্তরাষ্ট্র

১৪. জার্মানি

১৫. মেক্সিকো

১৬. উরুগুয়ে

১৭. কলম্বিয়া

১৮. ডেনমার্ক

১৯. সেনেগাল

২০. জাপান

বিশ্বকাপ জিতেও দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা
'১ মিনিট নীরবতা পালন এমবাপ্পের জন্য' - জয়ের পর বিতর্কিত মন্তব্য এমিলিয়ানো মার্টিনেজের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in