CWG: পাঁচটি দুর্ঘটনায় কব্জি ও পায়ে বসেছে রড! তাও থামেননি, ট্রায়থলনে ভারতকে নেতৃত্ব প্রজ্ঞা মোহনের

বার্মিংহামে কমনওয়েলথ গেমসে দেশের হয়ে ট্রায়থলনে অভিষেক করবেন তিনি। এই বছর ৪ সদস্যের দল পাঠিয়েছে ভারত। প্রজ্ঞা বাদে বাকি তিনজন হলেন আদর্শ এম এস, বিশ্বনাথ যাদব এবং সঞ্জনা যোশী।
প্রজ্ঞা মোহন
প্রজ্ঞা মোহনছবি সৌজন্যে উইকিপিডিয়া

কব্জি ও পায়ে রড, অস্ত্রোপচার হয়েছে ২ টি দুর্ঘটনায় পড়েছেন ৫ বার। তাও থেমে থাকেননি। সমস্ত প্রতিকূলতাকে জয় করে কমনওয়েলথ গেমসে ভারতকে ট্রায়থলনে নেতৃত্ব দিচ্ছেন। তিনি প্রজ্ঞা মোহন।

পেশায় চার্টার্ড অ্যাকাউন্টেট প্রজ্ঞা। বার্মিংহামে কমনওয়েলথ গেমসে দেশের হয়ে ট্রায়থলনে অভিষেক করেছেন তিনি। এই বছর ৪ সদস্যের দল পাঠিয়েছে ভারত। প্রজ্ঞা বাদে বাকি তিনজন হলেন আদর্শ এম এস, বিশ্বনাথ যাদব এবং সঞ্জনা যোশী। যদিও সবাই তাকিয়ে প্রজ্ঞার দিকে। প্রজ্ঞার পরিবারের সদস্যরা বলেন, আমরা জানতাম ওর জীবনের লক্ষ্য হল খেলা। ২০১৩ সালে কোনো প্রস্তুতি ছাড়াই সে ৫০ কিমি সাইকেল রেস জেতেন।

প্রজ্ঞা প্রায় ছয় মাস অস্ট্রেলিয়া, স্পেন সহ একাধিক দেশে সময় কাটান। জীবনের লক্ষ্য পূরণের জন্য দূষিত নদীতেও সাঁতার কাটতেন তিনি। প্রজ্ঞা কুমির ভর্তি জলেও অনুশীলন চালাতেন। ২৭ বছর বয়সী ট্রায়াথলিট জীবনে পাঁচবার গুরুতর দুর্ঘটনার কবলে পড়েছিলেন। যার ফলে তাঁর কব্জি ও পায়ে রড বসাতে হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে, তিনি ট্রায়াথলন বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্বকারী প্রথম ট্রায়াথলিট হয়েছিলেন। ২০১৫ সালে, তিনি রাষ্ট্রীয় ক্রীড়া পুরস্কার একলব্য পুরস্কার-এ ভূষিত হন। দক্ষিণ-এশীয় গেমসে ২০২২ সালে স্বর্ণপদক জিতেছেন। মহারাষ্ট্রের নাসিকে অনুষ্ঠিত ২০১৪ সালের সিনিয়র ন্যাশনাল ট্রায়াথলন চ্যাম্পিয়নশিপেও প্রজ্ঞা স্বর্ণপদক জিতেছিলেন।

পরবর্তীকালে তিনি নেপালের পোখারাতে অনুষ্ঠিত তার প্রথম আন্তর্জাতিক মিট - ২০১৪ সাউথ এশিয়ান ট্রায়াথলন চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছিলেন। নেপালের পোখারাতে অনুষ্ঠিত ২০১৮ দক্ষিণ এশিয়ান ট্রায়াথলন চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছিলেন।

প্রজ্ঞা মোহন
Commonwealth Games 22: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩-০ লীড, টেবিল টেনিসে দুরন্ত শুরু মনিকা বাত্রাদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in