ICC World Cup 23: চেন্নাইকে টেক্কা, বিশ্বকাপের সেমিফাইনাল পেতে চলেছে ইডেন!

অতীতে ১৯৮৭ বিশ্বকাপ ফাইনাল, ১৯৯৬ বিশ্বকাপ সেমিফাইনাল আয়োজন করেছে ক্রিকেটের নন্দনকানন। এবার বিসিসিআইতে বাংলার বড় প্রতিনিধি না থাকায় মনে করা হয়েছিল ইডেন হয়তো সেমিফাইনাল আয়োজন করতে পারবে না।
ইডেন গার্ডেনস
ইডেন গার্ডেনসছবি - বিসিসিআই-র ওয়েবসাইট

খুশির খবর বাংলার ক্রিকেটপ্রেমীদের জন্য। আসন্ন ২০২৩ ওয়ান ডে ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল পেতে চলেছে ইডেন গার্ডেন্স। প্রথমে চেন্নাইয়ের নাম শোনা গেলেও অতীতে বড় ম্যাচ আয়োজনের ভিত্তিতে সেমিফাইনাল পেতে চলেছে ইডেন।

অতীতে ১৯৮৭ বিশ্বকাপ ফাইনাল, ১৯৯৬ বিশ্বকাপ সেমিফাইনাল আয়োজন করেছে ক্রিকেটের নন্দনকানন। এবার বিসিসিআইতে বাংলার বড় প্রতিনিধি না থাকায় মনে করা হয়েছিল ইডেন হয়তো সেমিফাইনাল আয়োজন করতে পারবে না। কিন্তু সেটা হল না। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচও পাবে ইডেন। এছাড়া পাকিস্তান বনাম বাংলাদেশ আর পাকিস্তান বনাম ইংল্যান্ড ম্যাচ হতে পারে ইডেনে।

আর একটি সেমি ফাইনাল আয়োজিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। মঙ্গলবার ২৭ জুন মুম্বাইয়ে বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে। আগামী ৫ অক্টোবর উদ্বোধন ও ১৯ নভেম্বর ফাইনাল আয়োজিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ভারত-পাক ম্যাচ নরেন্দ্র মোদী স্টেডিয়ামেই হবে।

বিশ্বকাপের আগে নতুন করে সেজে উঠছে ইডেন। গ্যালারি সংস্কারের কাজ শুরু হয়ে গিয়েছে। এছাড়া অন্যান্য ব্লকের কাজও চলছে জোরকদমে। একেবারে নীচে ড্রেসিংরুমের সামনের ডিজাইন বদলে ফেলা হচ্ছে। সব কিছু নতুন ভাবে ঢেলে সাজানো হচ্ছে। গত বছরই ইডেন সংস্কারের পরিকল্পনা করেছিল সিএবি। বাংলার ক্রিকেট সংস্থার পুরনো কমিটিই ব্লু-প্রিন্ট তৈরি করেছিল। সেই মতোই কাজ শুরু হয়েছে। মেঝে এবং সিলিং নতুন ভাবে সাজানো হবে। অত্যাধুনিক ভাবে গড়ে তোলা হবে ক্রিকেটের নন্দনকাননকে।

সেমিফাইনাল সহ কলকাতার ইডেন গার্ডেন্স পাচ্ছে মোট ৫ টি ম্যাচ। ২৮ অক্টোবর বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার ওয়ান ৩১ অক্টোবর পাকিস্তান বনাম বাংলাদেশ ৫ নভেম্বর ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ১২ নভেম্বর ইংল্যান্ড বনাম পাকিস্তান আর ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনাল ইডেনে।

এটিই ক্রিকেট বিশ্বকাপের সব থেকে বড় ট্রফি ট্যুর হতে চলেছে। ধর্মশালা, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বই, কলকাতা, লখনউ, গুয়াহাটি, পুনে, হায়দরাবাদ- মোট ১০টি ভেনুতে ৪৮টি ম্যাচ খেলা হবে।

ইডেন গার্ডেনস
Kane Williamson: গুরুতর চোট, তবুও বিশ্বকাপ খেলার জন্য হাল ছাড়ছেন না কিউই তারকা
ইডেন গার্ডেনস
CFL: 'কলকাতা লিগ চ্যাম্পিয়ন হবে ইস্টবেঙ্গল' - আশাবাদী কোচ বিনো জর্জ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in