দ্রোগবার দেশ আইভরি কোস্ট এবং এশিয়ার কম্বোডিয়া ও উজবেকিস্তান পেলো ICC-র সদস্যপদ

আইভরি কোস্ট, কম্বোডিয়া এবং উজবেকিস্তানকে নিয়ে বর্তমানে আইসিসির মোট সদস্য দেশের সংখ্যা দাঁড়িয়েছে ১০৮। যার মধ্যে ১২ টি দেশ পূর্ণ সদস্যের এবং ৯৬ টি দেশ সহযোগী সদস্যভুক্ত।
দ্রোগবার দেশ আইভরি কোস্ট এবং এশিয়ার কম্বোডিয়া ও উজবেকিস্তান পেলো ICC-র সদস্যপদ
ফাইল চিত্র -

ক্রীড়াক্ষেত্রে দিদিয়ের দ্রোগবার দেশ আইভরি কোস্টের জন্য খুলে গেলো নতুন দরজা। মঙ্গলবার বার্মিংহ্যামে আইসিসির বার্ষিক সভায় আফ্রিকার ২১ তম দেশ হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সহযোগী সদস্যপদ লাভ করলো তারা। আইভরি কোস্টের পাশাপাশি এশিয়ার দুই দেশ কম্বোডিয়া এবং উজবেকিস্তানও পেলো আইসিসির সহযোগী সদস্যের মর্যাদা।

আইভরি কোস্ট, কম্বোডিয়া এবং উজবেকিস্তানকে নিয়ে বর্তমানে আইসিসির মোট সদস্য দেশের সংখ্যা দাঁড়িয়েছে ১০৮। যার মধ্যে ১২ টি দেশ পূর্ণ সদস্যের এবং ৯৬ টি দেশ সহযোগী সদস্যভুক্ত। কম্বোডিয়া এবং উজবেকিস্তান সদস্যপদ লাভ করায় এশিয়া থেকে আইসিসির সদস্যপদ লাভ করা দেশের সংখ্যা দাঁড়িয়েছে ২৫-এ।

অন্যদিকে আইভরি কোস্ট আফ্রিকার ২১ তম দেশ হিসেবে এই পদ লাভ করলো। আইসিসির সদস্যপদ লাভের জন্য একটি বিশেষ মাপকাঠি রয়েছে। আইসিসি সদস্যপদ মানদণ্ডের ক্লজ ২.১(ডি)-তে 'অংশগ্রহণ এবং ঘরোয়া কাঠামো'-র বিশদ বিবরণ রয়েছে। যার মধ্যে রয়েছে ৫০-ওভার এবং ২০-ওভারের টুর্নামেন্টের জন্য ন্যূনতম টিমের প্রয়োজনীয়তা সহ একটি সঠিক পরিকাঠামো তৈরি করা।

পাশাপাশি লিস্ট-এ এবং টি-টোয়েন্টি ফর্ম্যাটে স্থায়ী ঘরোয়া টুর্নামেন্ট সহ মহিলা ও জুনিয়র দলের উপস্থিতি সহ একাধিক যোগ্যতামানের কথা উল্লেখ রয়েছে। তিনটি নতুন দেশ আইসিসির এই শর্ত পূরণ করেছে।

দ্রোগবার দেশ আইভরি কোস্ট এবং এশিয়ার কম্বোডিয়া ও উজবেকিস্তান পেলো ICC-র সদস্যপদ
Luis Suarez: ইউরোপে বর্ণময় ফুটবল অধ্যায়ের পর এবার শৈশবের ক্লাব ন্যাসিওনালে ফিরছেন লুইস সুয়ারেজ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in