কোভিডের কারণে ২০২৩ সালের এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করলো চীন

আগামী বছর ১৬ জুন থেকে চিনে এশিয়া কাপের আসর বসার কথা ছিল। দশটি শহর জুড়ে ২৪ টি দলের এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছিলো চীনা কর্তৃপক্ষ।
কোভিডের কারণে ২০২৩ সালের এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করলো চীন
এশিয়ান কাপছবি সংগৃহীত

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২৩ সালের এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করে নিয়েছে চীন। শনিবার ফুটবল কর্মকর্তারা জানিয়েছে বেজিংয়ের কঠোর ‘শূন্য-কোভিড কৌশল’ দেশের ক্রীড়া ক্ষেত্রের উপর একটি বড় আঘাত হেনেছে। চীনা কর্তৃপক্ষ সম্পূর্ণরূপে করোনা ভাইরাসকে নির্মূল করার একটি কৌশল অনুসরণ করছে। সাংহাই-এর লক্ষ লক্ষ মানুষ এক মাসেরও বেশি সময় ধরে কঠোর বিধিনিষেধের মুখোমুখি রয়েছে। এই আবহে এশিয়ান কাপ আয়োজন করবে না চীন।

শনিবার এশিয়ান ফুটবল কনফেডারেশন জানিয়েছে এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করে নিয়েছে চীন। গভর্নিং বডি একটি বিবৃতিতে জানিয়েছে, কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট ব্যতিক্রমী পরিস্থিতির ফলে চীন তাদের আয়োজকের অধিকার ত্যাগ করেছে। সম্মিলিত স্বার্থের কথা মাথায় রেখে এই কঠিন অথচ প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় তারা।

আগামী বছর ১৬ জুন থেকে চিনে এশিয়া কাপের আসর বসার কথা ছিল। দশটি শহর জুড়ে ২৪ টি দলের এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছিলো চীনা কর্তৃপক্ষ। ২০০৪ সালের পর দ্বিতীয়বারের মতো এশিয়ান কাপের আয়োজনের দায়িত্ব পেয়েছিলো চীন। চীন নাম প্রত্যাহার করায় নতুন আয়োজক হিসাবে কোন দেশ সুযোগ পাবে তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য এই মাসের শুরুতেই হ্যাংজুতে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান গেমসকে স্থগিত করা হয়েছে। কারণ সেই করোনা ভাইরাস। এবার এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করে নেওয়ায় বড় ধাক্কা খেলো চীন।

এশিয়ান কাপ
Asian Games 2022: চীনে বাড়ছে করোনা সংক্রমণ, স্থগিত এশিয়ান গেমস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in