পর্তুগালের 'নাবিক'-রা কি পারবে শেষ চারে যেতে? নাকি ইতিহাস গড়বে 'অ্যাটলাসের সিংহ' মরক্কো!

বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত মোট দু'বার মুখোমুখি হয়েছে পর্তুগাল এবং মরক্কো। প্রথমবার দুই দলের সাক্ষাৎ হয় ১৯৮৬ সালে। গ্রুপ পর্বের ওই ম্যাচে পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিলো আফ্রিকার দেশটি।
আজ মুখোমুখি মরক্কো ও পর্তুগাল
আজ মুখোমুখি মরক্কো ও পর্তুগালগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পর্তুগালের ড্রেসিংরুম কতটা শান্ত তা বলা মুশকিল। বিতর্কের কারণ অবশ্য দলের কিংবদন্তী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্বকাপের মাঝেই সংবাদমাধ্যমে রোনাল্ডোকে নিয়ে রীতিমত চর্চা চলছে। বাধ্য হয়েই কোচ ফার্নান্দো স্যান্টোস বলেছেন, "আর কতো! ওকে একা ছেড়ে দিন।" রোনাল্ডো নিজেও যেনো হাঁপিয়ে উঠছেন।

এসবের মাঝেই শনিবার কোয়ার্টার ফাইনালে মাঠে নামছে পর্তুগালের 'নাবিক'-রা। প্রতিপক্ষ চলতি বিশ্বকাপের সবচেয়ে চমক লাগানো দল 'অ্যাটলাসের সিংহ' মরক্কো। স্যান্টোসের 'নাবিক'-রা কি পারবে 'অ্যাটলাসের সিংহ'-দের পরাজিত করতে? নাকি সেমিফাইনালের টিকিট নিয়ে ইতিহাস গড়বে মরক্কো?

বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত মোট দু'বার মুখোমুখি হয়েছে পর্তুগাল এবং মরক্কো। প্রথমবার দুই দলের সাক্ষাৎ হয় ১৯৮৬ সালে। গ্রুপ পর্বের ওই ম্যাচে পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিলো আফ্রিকার দেশটি। এরপর শেষবার দুই দল মুখোমুখি হয় রাশিয়া বিশ্বকাপে। যেখানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একমাত্র গোলে মরক্কোকে গ্রুপ পর্বে হারায় পর্তুগাল।

চলতি বিশ্বকাপে পর্তুগাল নিজেদের সেরা ছন্দে রয়েছে। গ্রুপ পর্বের ম্যাচে ঘানাকে ৩-২ গোলে হারানোর পর লুইস সুয়ারেজের উরুগুয়েকে ২-০ গোলে হারিয়েছে তারা। দক্ষিণ কোরিয়ার কাছে ২-১ গোলে হারলেও শেষ ষোলোতে জায়গা করে নেয় গ্রুপ টপার হিসেবেই। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে আবার সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে দেয় পর্তুগাল। এই ম্যাচে হ্যাটট্রিক করেন গনসালো রামোস।

অন্যদিকে চলতি বিশ্বকাপে একের পর এক দুর্দান্ত জয় তুলে নিয়েছে মরক্কো। কাতারে এখনও পর্যন্ত অপরাজিত তারা। ক্রোয়েশিয়ার কাছে গোলশূন্য ড্র করে অভিযান শুরু করা মরক্কো বেলজিয়াম এবং কানাডাকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে শেষ ষোলোতে পা রাখে। দ্বিতীয় রাউন্ডে টাইব্রেকারে তারা হারায় লুইস এনরিকের স্পেনকে। আজ মরক্কোর সামনে পর্তুগাল। এই ম্যাচ জিতলেই তারা গড়বে ইতিহাস।

বিশ্বকাপে আফ্রিকার চতুর্থ দেশ হিসেবে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মরক্কো। ক্যামেরুন, সেনেগাল এবং ঘানা ছাড়া আর কোনো আফ্রিকার দেশ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। তিনটি দেশই সর্বোচ্চ কোয়ার্টার ফাইনাল পর্যন্তই উঠতে পেরেছে। আজ মরক্কো জিতলে প্রথম আফ্রিকার দেশ হিসেবে সেমিফাইনাল খেলার রেকর্ড গড়বে তারা।

আজ মুখোমুখি মরক্কো ও পর্তুগাল
FIFA World Cup 22: ক্রোয়েশিয়ার কাছে হেরে পদত্যাগ ব্রাজিল কোচ তিতের, অবসরের ইঙ্গিত নেইমারের!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in