প্রথম ভারতীয় ফেন্সার হিসেবে টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করলেন ভবানী দেবী

প্রথম ভারতীয় ফেন্সার হিসেবে টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করলেন ভবানী দেবী
ভারতীয় ফেন্সার ভবানী দেবীফাইল ছবি সংগৃহীত

ভারতীয় ক্রীড়া ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হলো। প্রথম ভারতীয় ফেন্সার হিসেবে টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করলেন চেন্নাইয়ের ভবানী দেবী। এর আগে কোনো ভারতীয় ফেন্সার অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। তাই ভবানী দেবী ভারতীয় ক্রীড়া জগতে নতুন ইতিহাস রচনা করলেন।

হাঙ্গেরীতে ফেন্সিং বিশ্বকাপের মাঝেই অলিম্পিকে অংশগ্রহণের সংবাদ পেয়ে গেলেন চেন্নাইয়ের ২৭ বর্ষীয় তারকা। চলতি ফেন্সিং বিশ্বকাপের উপর নির্ভর করে আগামী ৫ ই এপ্রিল ঘোষণা করা হবে নতুন র‌্যাংকিং। এশিয়া-ওশিয়ানিয়া বিভাগে ব্যক্তিগত ইভেন্টে দুটি স্থান বরাদ্দ ছিলো। যার মধ্যে একটি স্থান পেয়েছে কমনওয়েলথ চ্যাম্পিয়নশীপে সোনা জয়ী সাব্রে ফেন্সার। অন্যদিকে অ্যাডজাস্টেড অফিসিয়াল র‍্যাঙ্কিং অনুযায়ী টোকিও অলিম্পিকের টিকিট পাচ্ছেন ভারতীয় ফেন্সার ভবানী দেবী।

অত্যন্ত সাধারণ পরিবার থেকে উঠে আসা ভবানী, তাঁর জেদ ও অধ্যবসায়ের গুণে আজ ভারতের গর্ব হয়ে উঠেছেন। এর আগে আট বার জাতীয় ফেন্সিংএ চ্যাম্পিয়ন হয়েছেন এই চেন্নাই তরুণী। তবে কোনো বারই অলিম্পিকের ছাড়পত্র পায়নি। তবে থেমে থাকেননি তিনি। ২০১৬ সালে রিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলে আরও জোরালো অনুশীলন শুরু করেন। প্রশিক্ষণ নেন ইতালির নিকোলা জানোত্তির কাছে। আর ফল আজ হাতের সামনেই। সমস্ত বাধা অতিক্রম করে ভবানী দেবী প্রথম ভারতীয় ফেন্সার হিসেবে টোকিও অলিম্পিকে খেলবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in