ফুটবলের ছোঁয়া ভারতীয় ক্রিকেটে! ঘরোয়া টি-টোয়েন্টিতে শুরু হচ্ছে 'ইমপ্যাক্ট প্লেয়ার'

টসের সময় প্লেয়িং ইলেভেন ছাড়াও অতিরিক্ত চার জনের নাম দিতে হবে দলকে। ৪ জন অতিরিক্ত খেলোয়াড়ের মধ্যে যে কোনও এক জনকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহার করা যেতে পারে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ফুটবলের ছোঁয়া এবার ভারতীয় ক্রিকেটে!  ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগীতা সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর একটি ধারণা চালু করতে চলেছে বিসিসিআই। যার ফলে ১১ জন নয় ১৫ জন ক্রিকেটারই মূল একাদশে জায়গা করে নিতে পারবেন।

বিসিসিআই-এর তরফ থেকে জানানো হয়েছে প্রতিটি দল নিজেদের প্রথম একাদশ থেকে যে কোনো একজন ক্রিকেটারকে বদল করে নিতে পারবেন নিজেদের সুবিধার্থে। টসের সময় প্লেয়িং ইলেভেন ছাড়াও অতিরিক্ত চার জনের নাম দিতে হবে দলকে। ৪ জন অতিরিক্ত খেলোয়াড়ের মধ্যে যে কোনও এক জনকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

১১ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগীতা সৈয়দ মুস্তাক আলি ট্রফি। এখানেই শুরু হচ্ছে বিসিসিআই-এর নতুন ভাবনার। সুফল পাওয়া গেলে পরবর্তীতে আইপিএলেও এই নিয়ম চালু করা যেতে পারে বলে জানা গিয়েছে।

প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থাকে বিসিসিআই-এর এই নতুন নিয়ম সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। এই অভিনব নিয়ম আসার ফলে ইতিমধ্যেই সৈয়দ মুস্তাক আলি ট্রফির আকর্ষণ বাড়তে শুরু করেছে। নিয়ম অনুযায়ী উভয় ইনিংসের ১৪তম ওভারের আগে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা যাবে। বদলি হিসেবে নামা ক্রিকেটার বাকি ওভার ব্যাট করার পাশাপাশি চার ওভার বলও করতে পারবেন। এমনকি একজন ব্যাটার আউট হয়ে গেলে তাঁর পরিবর্ত হিসেবেও 'ইমপ্যাক্ট প্লেয়ার' নামানো যেতে পারে।

অবশ্য যাঁর পরিবর্তে ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামবেন ওই ক্রিকেটার আর বাকি ম্যাচে অংশ নিতে পারবেন না। তাছাড়া মাঠের মধ্যে সাসপেন্ডেড খেলোয়াড়ের বদলি হিসেবে কোনো ইমপ্যাক্ট প্লেয়ার নামানো যাবেনা। আইসিসি ২০০৫ সালে একদিনের আন্তর্জাতিকে পরীক্ষামূলকভাবে সুপার সাব চালু করেছিল। তবে বছরখানেক চলার পর তা তুলে দেওয়া হয়। সেই অভিজ্ঞতা মাথায় রেখে বিসিসিআই সেই ধারণাকেই রূপ দিতে চলেছে।

প্রতীকী ছবি
U-19 Women’s T20 World Cup: ঘোষিত বিশ্বকাপের সূচী - কবে কাদের বিরুদ্ধে নামবে ভারত?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in