BCCI: বিসিসিআই-এর নীট সম্পদ বেড়ে ১৮,০১১ কোটি টাকা

২০২০-২১ অর্থবর্ষে করোনা ভাইরাসের দুটো ঢেউ যখন বিশ্বের বেশিরভাগ অংশকে পঙ্গু করে দিয়েছে, তখন বিশ্বের সবচেয়ে ধনী জাতীয় ক্রিকেট সংস্থা বিসিসিআই-এর নীট সম্পদ বেড়েছে ১৫৯৪.৬৭ কোটি টাকা।
BCCI: বিসিসিআই-এর নীট সম্পদ বেড়ে ১৮,০১১ কোটি টাকা
সৌরভ গাঙ্গুলী ও জয় শাহফাইল ছবি সংগৃহীত

২০২০-২১ অর্থবর্ষে বিপুল আয় হয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের। গতবারের তুলনায় রাজস্ব কমলেও কোভিড-১৯ মহামারীর কারণে ব্যয় অনেক কমেছে। তাই বিসিসিআই-এর ঘরে এসেছে বড় সম্পদ। করোনা মহামারী নির্বিশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের সম্পদ বেড়েছে। নিউজক্লিকের তথ্য অনুযায়ী, বিসিসিআই-এর নীট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৮০১১.৮৪ কোটি টাকা।

২০২০-২১ অর্থবর্ষে করোনা ভাইরাসের দুটো ঢেউ যখন বিশ্বের বেশিরভাগ অংশকে পঙ্গু করে দিয়েছে, তখন বিশ্বের সবচেয়ে ধনী জাতীয় ক্রিকেট সংস্থা বিসিসিআই-এর নীট সম্পদ বেড়েছে ১৫৯৪.৬৭ কোটি টাকা। ওই প্রতিবেদন অনুসারে, ২০১৯-২০ অর্থবর্ষের শেষে বিসিসিআই-এর নীট সম্পদ ছিলো ১৬৪১৭.১৭ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষের শেষে যখন করোনা ভাইরাস বিশ্বব্যাপী ব্যবসার ওপর বড় প্রভাব ফেলে তখন বোর্ড তার মোট মূল্যর পরিমাণ ১৮০০০ কোটি অতিক্রম করেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের মোট ১৮০১১.৮৪ কোটি টাকা সম্পদের মধ্যে ২০২১ সালের ৩১ শে মার্চ পর্যন্ত 'জেনারেল ফান্ড' ছিলো ৪৩২৯.৫৭ কোটি, 'ইয়ারমার্কড ফান্ড' ছিলো ৩৫৫৮.২০ কোটি এবং 'কারেন্ট লায়েবিলিটিজ ও ফান্ড' ছিলো ১০১২৪.০৭ কোটি টাকা।

চলতি অর্থবর্ষে বিসিসিআই-এর ঘরে সামগ্রিক ভাবে আয় এসেছে ২৬৫৮.২০ কোটি টাকা। যেখানে ২০১৯-২০ অর্থবর্ষে এই আয়ের পরিমাণ ছিলো ৩৩৬৬.১১ কোটি টাকা। তবে গতবার যেখানে ব্যয় হয়েছিলো ২১৭৭.৬৬ কোটি টাকা, সেখানে ৭০৭.৯১ কোটি টাকা কম আয় হলেও ব্যয় হয়েছে মাত্র ৮০৮.০৬ কোটি টাকা।

গত বছরগুলোর মতো এবারও বিসিসিআই-এর অধিক আয়ের বড় কারণ হলো ইন্ডিয়ান প্রিমিয়াম লীগ। ২০২০ সালে ১৯ শে সেপ্টেম্বর থেকে ১০ ই নভেম্বর পর্যন্ত ইউএইতে অনুষ্ঠিত আইপিএল থেকে ১৫২২.০১ কোটি টাকা ঘরে এসেছে বিসিসিআই-এর। মজার ব্যাপার হলো ২০১৯ সালে ভারতে অনুষ্ঠিত আইপিএল থেকে ১২৩৯.১৮ কোটি টাকা এসেছিলো। তার একটা বড় কারণ হলো ভারতে যেখানে কমপক্ষে ৮ টি ভ্যেনুতে খেলা হতো, সেখানে ইউএইতে মাত্র ৩ টি ভ্যেনুতেই আইপিএল অনুষ্ঠিত হয়। তাই ভ্রমণ সংক্রান্ত অর্থের একটা বড় অংশ লাভ হয়েছে।

Courtesy: Newsclick

সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ
Kapil Dev: বড়ো নামের পেছনে না ছুটে BCCI-এর উচিৎ নতুনদের সুযোগ দেওয়া - কপিলদেব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in