BCCI: ভারতীয় ক্রিকেট দলের কোচ হতে চান? থাকতে হবে এই সমস্ত যোগ্যতা

People's Reporter: ভারতের বর্তমান কোচ হিসেবে আসন্ন টি-২০ বিশ্বকাপ পর্যন্ত রাহুল দ্রাবিড়ের মেয়াদ। তাই নতুন কোচের সন্ধান করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে রাহুল চাইলেই পুনরায় কোচের পদে আবেদন জানাতে পারেন।
BCCI
BCCIছবি - সংগৃহীত

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের (পুরুষ) কোচের আবেদন জানানোর জন্য অ্যাপ্লিকেশন ফর্ম বের করেছে বিসিসিআই। এই ফর্ম জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছে আগামী ২৭ মে। কোচের জন্য একাধিক শর্ত রেখেছে বোর্ড।

ভারতের বর্তমান কোচ হিসেবে আসন্ন টি-২০ বিশ্বকাপ পর্যন্ত রাহুল দ্রাবিড়ের মেয়াদ। সেই কারণে নতুন কোচের সন্ধান করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে রাহুল চাইলেই পুনরায় কোচের পদে আবেদন জানাতে পারেন। কিন্তু সূত্রের খবর, তিনি নাকি আর ভারতীয় দলের কোচের পদে থাকতে চাইছেন না।

কোচ হওয়ার জন্য বেশকিছু শর্ত দিয়েছে বিসিসিআই। যেমন -

  • নতুন কোচের কমপক্ষে ৩০টি টেস্ট বা ৫০টি একদিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে অথবা বিসিসিআই-র লেভেল ৩-র শংসাপত্র থাকতে হবে বা ওর সমতুল্য কোনো শংসাপত্র থাকতে হবে অথবা আইপিএল বা সমতুল্য কোনো ফ্র্যাঞ্চাইজির কোচ হিসেবে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে অথবা আইসিসির সদস্য কোনো জাতীয় দলের কোচ হিসেবে দু'বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

  • বয়স হতে হবে ৬০ বছরের নীচে।

  • ভারতীয় দলের কোচ হলে ওই ব্যক্তিকে মুম্বইয়ে থেকেই সমস্ত কাজ করতে হবে।

  • আন্তর্জাতিক ক্রিকেটারদের সাথে কাজ করতে হবে তাঁকে। ক্রিকেটারদের যাতে কোনো সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রাখা কোচের দায়িত্ব।

  • অনুশীলনে সমস্ত দায়িত্ব কোচেরই। তিনি তাঁর দলকে কীভাবে পরিচালনা করবেন সেটা তিনিই দেখবেন।

  • ভারতীয় দল যাতে সমস্ত টুর্নামেন্টে সাফল্য আনতে পারে সেটাও কোচের দায়িত্ব।

  • পরিস্থিতি অনুযায়ী সঠিক সিদ্ধান্তগ্রহণ এবং ক্রিকেটার নির্বাচন করে খেলানোর দক্ষতা থাকতে হবে ভারতীয় কোচকে।

  • সংবাদমাধ্যম, সমর্থক, সম্প্রচারকারী সংস্থা, বিসিসিআই আধিকারিকদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে কোচকে। কোচকে অবশ্যই শৃঙ্খলাবদ্ধ হতে হবে।

  • ২০২৪ সালের ১ জুলাই থেকে ২০২৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বোর্ডের সাথে চুক্তি থাকবে কোচের। সহকারী হিসেবে ১৪ থেকে ১৬ জন স্টাফকে পাবেন কোচ। তাঁদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

BCCI
Bayer Leverkusen: অপরাজিত ৫০! আলোনসোর হাত ধরে স্বপ্নের উড়ান লেভারকুসেনের
BCCI
Hardik Pandya: হার্দিক পাণ্ডিয়া বিশ্বকাপ দলে থাকায় খুশি নন ধোনি তৈরির কারিগর কেশব ব্যানার্জি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in