AIFF: ঘোষণা হলো দিন, ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন

সুপ্রিম কোর্টের নির্দেশের পর রিটার্নিং অফিসার উমেশ সিনহা একটি নোটিশের মাধ্যমে নির্বাচনের দিন জানিয়ে দেন। ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সদর দফতর নয়া দিল্লিতে হবে নির্বাচন।
AIFF
AIFFফাইল ছবি

অবশেষে ঘোষণা করা হলো সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের দিন। আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এআইএফএফ-এর নির্বাচন। ২৫ আগস্ট থেকে শুরু হচ্ছে মনোনয়ন জমা দেওয়া। এই খবরের পর ফেডারেশন থেকে দ্রুত ফিফার নির্বাসন ওঠার আশা বাড়লো ভারতীয় ফুটবলে।

সোমবার ভারতীয় ফুটবলের প্রশাসক কমিটিকে বাতিল করে সুপ্রিম কোর্ট। সেই সাথে নির্বাচনের সময়ও পিছিয়ে দেওয়া হয় এক সপ্তাহ। সুপ্রিম কোর্টের নির্দেশের পর রিটার্নিং অফিসার উমেশ সিনহা এক নোটিশের মাধ্যমে নির্বাচনের দিন জানিয়ে দেন। ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সদর দফতর নয়াদিল্লিতে হবে নির্বাচন। ওই দিনই অথবা তার পরের দিন ৩ সেপ্টেম্বর হবে ফলপ্রকাশ।

আপাতত সুনন্দ ধরের কমিটি ফেডারেশনের দায়িত্ব পালন করেছে। নির্বাচনের পরে গঠিত হবে নতুন কমিটি। কমিটিতে থাকবেন ২৩ জন সদস্য। ১ জন সভাপতি, ৪ জন সহ সভাপতি, ও ১ জন কোষাধ্যক্ষ। ১১ জনের এক্সিকিউটিভ কমিটি গঠন করা হবে। এছাড়াও থাকবেন ৬ জন প্রাক্তন ফুটবলার। যার মধ্যে ৪ জন পুরুষ ফুটবলার এবং ২ জন মহিলা। ১৭ জনকে নির্বাচিত হয়ে কমিটিতে অন্তর্ভুক্ত হতে হবে। বাকি ৬ জনকে মনোনীত করা হবে।

উমেশ সিনহার নোটিশে জানানো হয়েছে, নির্বাচনে লড়ার জন্য ২৫ আগস্ট থেকে ২৭ আগস্টের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। ২৮ আগস্ট স্ক্রুটিনি এবং ২৯ আগস্ট মনোনয়ন প্রত্যাহারের দিন। ৩০ আগস্ট ঘোষণা করা হবে প্রার্থী তালিকা।

অনুমান করা হচ্ছে, নতুন কমিটি গঠনের পরেই এআইএফএফ-এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। এমনটা হলে অনুর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপও আয়োজন করা হতে পারে ভারতে।

AIFF
Supreme Court: ভারতীয় ফুটবলের প্রশাসক কমিটি বাতিল শীর্ষ আদালতের, উঠবে ফিফার নির্বাসন!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in