বিশ্বকাপ ফাইনালে মেসির পরা 'বিশত' কিনতে ৮ কোটি টাকা দিতে প্রস্তুত এক ব্যক্তি! কী তাঁর পরিচয়?

ওই আইনজীবী নিজের ট্যুইটার হ্যান্ডেলে 'টিম মেসির' উদ্দেশ্যে লেখেন, আপনার (লিওনেল মেসি) ওই বিশতটি পাওয়ার জন্য আমি ১০ লক্ষ ডলার খরচ করতেও প্রস্তুত’।
বিশত পরছেন মেসি
বিশত পরছেন মেসিছবি - ট্যুইটার

বিশ্বকাপ ফাইনালের দিন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি পরেছিলেন কাতারের ঐতিহ্যবাহী পোশাক ‘বিশত’। সেই পোশাক কিনতে এবার আগ্রহ প্রকাশ করলেন আহমেদ আল বারওয়ানি নামে এক আইনজীবী। ‘বিশত’-টি কেনার জন্য তিনি ভারতীয় মুদ্রায় ৮ কোটি টাকা দিতেও রাজী।

বিখ্যাত ক্রীড়াবিদদের জার্সি, ব্যাট, স্পাইক, সই করা কিছু সামগ্রী প্রচুর অর্থের বিনিময়ে অনেকে কিনে নেন। তেমনই একজন মেসি ভক্তের সন্ধান মিলল। ওই আইনজীবী নিজের ট্যুইটার হ্যান্ডেলে 'টিম মেসির' উদ্দেশ্যে লেখেন, ‘বন্ধু মেসি, ২০২২ ফুটবল বিশ্বকাপ জেতার জন্য অনেক অনেক অভিনন্দন জানাই। মেসিকে কাতারের ঐতিহ্যবাহী পোশাক পরিয়ে রাজা শেখ বিন হামাদ আল থানি আমাকে মুগ্ধ করেছেন। আপনার (লিওনেল মেসি) ওই বিশতটি পাওয়ার জন্য আমি ১০ লক্ষ ডলার খরচ করতেও প্রস্তুত’।

এই ‘বিশত’ নিয়েও সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় বয়ে যায়। আর্জেন্টাইনরা অভিযোগ করেন জাতীয় দলের জার্সির ওপর কাতারের বিশেষ পোশাক পরিয়ে জাঋকে অপমান করা হয়েছে। যদিও এবিষয়ে মেসি বা আর্জেন্টাইন দলের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া মেলেনি। তবে ফুটবল বিশ্বের অনেকেই বলছেন মেসি কাতারের ঐতিহ্যকে সম্মান জানিয়েছেন। যেকোনো দায়িত্বশীল ফুটবলারের এমনটাই হওয়া উচিত।

উল্লেখ্য, বিশ্বকাপ হাতে নেওয়ার আগে মেসিকে কালো ও সোনালী রঙের ‘বিশত’ পরিয়ে বরণ করেছিলেন কাতারের রাজা। এই ‘বিশত’ কেবল কাতারের নয় প্রায় প্রতিটি আরব দেশগুলিতেই ব্যবহৃত হয়। জীবনের কোনো বিশেষ দিন, ঐতিহ্যবাহী অনুষ্ঠান অথবা বিশেষ অতিথিকে সম্মান জানাতে ‘বিশত’-র ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে এই রীতি চলে আসছে কাতারে। পোশাকটি উল দিয়ে তৈরি করা হয়। সাদা, কালো, বাদামি, হলুদ বিভিন্ন রঙেই পাওয়া যায় পোশাকটি।

বিশত পরছেন মেসি
FIFA World Cup 22: নেইমার, এমবাপ্পেকে পেছনে ফেলে কাতার বিশ্বকাপের সেরা গোলের মালিক রিচার্লিসন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in