Vinod Dua: প্রয়াত সাংবাদিক বিনোদ দুয়া, ৪২ বছর ধরে সত্যের হয়ে আওয়াজ তুলেছেন

চার দশকের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন বিনোদ দুয়া। দুরদর্শনে সম্প্রচারিত হওয়া তাঁর 'জনবাণী' অনুষ্ঠান শিখিয়েছিল কীভাবে ক্ষমতার সামনে মাথা না নুইয়ে সত‍্য কথা বলতে হয়।
Vinod Dua: প্রয়াত সাংবাদিক বিনোদ দুয়া, ৪২ বছর ধরে সত্যের হয়ে আওয়াজ তুলেছেন
বিনোদ দুয়াছবি সৌজন্যে - দ্য ওয়ার

প্রয়াত প্রবীণ সাংবাদিক বিনোদ দুয়া। দীর্ঘদিন কোভিড-পরবর্তী সমস‍্যায় ভুগছিলেন তিনি। মেয়ে অভিনেত্রী মল্লিকা দুয়া সোশ্যাল মিডিয়ায় সাংবাদিকের মৃত্যু সংবাদ জানিয়েছেন। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল ‌৬৭।

আজ সন্ধ‍্যায় ইনস্টাগ্রামে মল্লিকা দুয়া জানিয়েছেন, "আমাদের শ্রদ্ধেয়, নির্ভীক এবং অসাধারণ বাবা, বিনোদ দুয়া চলে গেলেন। তিনি একটি অনবদ্য জীবনযাপন করেছেন। দিল্লির উদ্বাস্তু কলোনি থেকে উঠে এসে ৪২ বছরেরও বেশি সময় ধরে সাংবাদিকতার শ্রেষ্ঠত্বের শিখরে ছিলেন তিনি। সর্বদা সত‍্যের পক্ষ নিতেন তিনি, সত‍্য কথা বলতেন। তিনি এখন আমাদের মা, তাঁর স্ত্রী প্রিয় চিন্নার সাথে স্বর্গে আছেন। তাঁরা সেখানে একসাথে থাকবেন, গান গাইবেন, ভ্রমণ করবেন।"

আগামীকাল দুপুর ১২টায় লোধি শ্মশানঘাটে সাংবাদিকের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছেন মল্লিকা দুয়া।

চার দশকের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন তিনি। দুরদর্শনে তাঁর দৃঢ় কন্ঠস্বর শুনে একটা প্রজন্ম বড় হয়েছে। শাসকদলের চোখে চোখ রেখে সরকারের খামতি তুলে ধরাকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন তিনি। দুরদর্শনে সম্প্রচারিত হওয়া তাঁর 'জনবাণী' অনুষ্ঠান শিখিয়েছিল কীভাবে ক্ষমতার সামনে মাথা না নুইয়ে সত‍্য কথা বলতে হয়। দীর্ঘসময় এনডিটিভি-তে কাজ করেছেন। শেষ জীবনে দ‍্য ওয়ার, এইচডব্লিউ-র মতো ডিজিটাল নিউজ মিডিয়াতে শো করেছেন তিনি। নিজের ইউটিউব চ‍্যানেলে রাজনৈতিক বিষয় আলোচনা করতেন। কর্মজীবনে শেষের এই দুই অবতার নতুন প্রজন্মের মধ্যে তাঁকে জনপ্রিয় করে তোলে।

গতবছর দেশব‍্যাপী লকডাউন শুরুর সময় নিজের ইউটিউব চ‍্যানেলে কেন্দ্রীয় সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করায় তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের হয়, যার জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। চলতি বছরের শুরুর দিকে সুপ্রিম কোর্ট সেই মামলা খারিজ করে।

দীর্ঘ কর্মজীবনে একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন বিনোদ দুয়া। ১৯৯৬ সালে রামনাথ গোয়েঙ্কা এক্সিলেন্স ইন জার্নালিজম অ‍্যাওয়ার্ড পান তিনি। ২০০৮ সালে ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী সম্মান পান তিনি। সাংবাদিকতার ক্ষেত্রে আজীবন কৃতিত্বের জন্য ২০১৭ সালে মুম্বাই প্রেস ক্লাব তাঁকে রেডইঙ্ক পুরস্কারে (RedInk Award) ভূষিত করে।

বিনোদ দুয়া
সাংবাদিকদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা 'অঘোষিত জরুরি অবস্থা'র সামিল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in