UBER: ভারতের বাজার থেকে ব্যবসা গোটাবে অ্যাপক্যাব সংস্থা UBER? কী বলছেন আধিকারিকরা
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

UBER: ভারতের বাজার থেকে ব্যবসা গোটাবে অ্যাপক্যাব সংস্থা UBER? কী বলছেন আধিকারিকরা

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ, এক প্রতিবেদনে জানিয়েছিল, ‘মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক এই ক্যাব সংস্থাটি ভারতের ব্যবসা গুটিয়ে নেবার চেষ্টা করেছে।

অ্যাপক্যাব কোম্পানি ‘উবের’ কি ভারত থেকে বিদায় নেবে, এই সংক্রান্ত একটি প্রতিবেদন নিয়ে আলোচনা শুরু হয়েছিল। বৃহস্পতিবার (২৩ জুন) এক প্রতিবেদন নিয়ে গুঞ্জন শুরুর পর এই বিষয়ে মুখ খুললেন উবের ইন্ডিয়া কর্তৃপক্ষ। যে প্রতিবেদনে এই কথা জানানো হয়েছিলো সেই প্রতিবেদনকে পুরোপুরি অস্বীকার করেছে উবের কর্তৃপক্ষ।

উবের-এর মুখপাত্র, IANS-কে এক বিবৃতিতে জানিয়েছেন, উবের কখনই ভারত থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে ভাবেনি। প্রশ্নই আসে না এরকম কোন সিদ্ধান্ত নেবার। আলোচ্য প্রতিবেদনটিকে স্পষ্টভাবে ‘মিথ্যা’ বলে দাবি করেন তিনি। তিনি আরও বলেছেন, “ভারত আজও উবের-এর জন্য ততটাই গুরুত্বপূর্ণ যতটা ৯ বছর কোম্পানি শুরুর সময় ছিল। আমরা ১০০টিরও বেশি শহরে রাইডার এবং ড্রাইভারদের পরিষেবা দিচ্ছি। ভারতীয়দের নিয়োগ করছি, প্রতিনিয়ত কোম্পানির রাইডার ও ড্রাইভার নিয়ে পরিকল্পনা করছি। পরবর্তী দশক এবং তার পরেরও পরিকল্পনা করেছি।”

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ, এক প্রতিবেদনে জানিয়েছিল, ‘মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক এই ক্যাব সংস্থাটি ভারতের ব্যবসা বিক্রির চেষ্টা করেছে। তবে, টেকনিক্যাল স্টার্টআপ মূল্যায়নের কারণে আলোচনা স্থগিত রয়েছে।’ এই প্রতিবেদন সামনে আসার পরই গুঞ্জন ছড়িয়ে পড়ে। তা নিয়েই এবার বিস্তারিত জানাল উবের কর্তৃপক্ষ।

দেশে ‘সফটব্যাঙ্ক’ সমর্থিত অ্যাপক্যাব কোম্পানি ‘ওলা’র সাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতা করে উবের। উবের-এর সি.ই.ও, দারা খোসরোশাহী বিগত এপ্রিলে অনুষ্ঠিত ভার্চুয়াল আই.থ্রি শীর্ষ সম্মেলনে জানিয়েছিলেন, “কোম্পানি ভারতে তাদের পরিষেবা, অফার এবং টিমকে প্রসারিত করবে। আমরা ভারতীয় ভোক্তাদের জন্য নতুন কিছু অফার আনতে চলেছি। অটো, বাইক ও অন্যান্য যানবাহনের ক্ষেত্রেও ভাড়া যাই হোক না কেন, ভারতে সবসময়ই উবের-এর ভোক্তার সংখ্যা বড় অঙ্কের ছিল।” তিনি ঘোষণা করেছিলেন, উবের ভারতে তাদের কৌশল ও প্রতিভাকে বর্তমানে ৭০০ থেকে ১০০০ জনের বেশি মানুষের কাছে প্রসারিত করার লক্ষ্য এগোচ্ছে।

গতমাসে, উবের ইন্ডিয়া অফ সেন্ট্রাল অপারেশন ডিরেক্টর নীতিশ ভূষণ বলেছেন, তারা সবসময় উবের-এর সাথে গাড়ি চালানোকেও ড্রাইভারদের জন্য আকর্ষণীয় বিকল্প হিসেবে গড়ে তোলার চেষ্টায় আছেন। সাম্প্রতিককালে ভাড়া বৃদ্ধি প্রতি ট্রিপে তাদের আয়কে বাড়িয়ে তুলবে। রাইডার ও ড্রাইভারদের উবের নিয়ে হতাশা দূর করার জন্য, কোম্পানি ড্রাইভারদের ট্রিপ গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়ার আগে গন্তব্যস্থানও দেখাচ্ছে। যা আগের উবের অ্যাপে দেখা যেত না। এটি একটি নতুন আপডেট। প্রসঙ্গত, এক মিটিং-এ ড্রাইভাররা বলেছিলেন যে তারা অর্থপ্রদানের বিষয়ে আরও নমনীয়তা চান। ট্রিপ শুরু করার আগেই ড্রাইভারদের পেমেন্টের পদ্ধতি নগদ হবে নাকি অনলাইন –এই বিষয়টি নতুন আপডেটে আরও নমনীয় করা হয়েছে। উল্লেখ্য, নগদ বা অনলাইন সিদ্ধান্তকে অপ্রাসঙ্গিক করতে, কোম্পানি ড্রাইভারদের জন্য একটি দৈনিক বেতন প্রক্রিয়াও চালু করেছে।

এই পরিবর্তনগুলোকে কার্যকর করার পাশাপাশি কোম্পানি জানিয়েছে, তারা ড্রাইভারদের সাথে গাড়ির পরিষেবার মানকে আরও জোরদার করবে। বিশেষত, ট্রিপ বাতিল এবং এ.সি রাইড নিশ্চিত করা ইত্যাদি পরিষেবার ক্ষেত্রে ভোক্তাদের সঙ্গে আর কোন আপোষ করতে হবে না।

ছবি প্রতীকী
App Cab: রাজ্যে ভাড়া বাড়ছে উবেরের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in