SSC Recruitment Scam: একই সঙ্গে দুই পদ কীভাবে? সুবীরেশের নিয়োগের কারণ খতিয়ে দেখছে সিবিআই

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI) সোমবার বিকেলে ডব্লিউবিএসএসসি-র দুই প্রাক্তন চেয়ারম্যান চিত্তরঞ্জন মণ্ডল এবং প্রদীপ কুমার সুরকে মধ্য কলকাতায় সংস্থার নিজাম প্যালেস অফিসে তলব করেছে।
সুবীরেশ ভট্টাচার্য
সুবীরেশ ভট্টাচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বহু কোটি টাকার শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির তদন্তকারী সংস্থা সিবিআই এবার সুবীরেশ ভট্টাচার্যকে ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশনের (WBSSC) চেয়ারম্যান হিসেবে নিয়োগের কারণ খতিয়ে দেখছে। কেলেঙ্কারির প্রক্রিয়াকে মসৃণ ভাবে পরিচালিত করার জন্য তাঁকে নিযুক্ত করা হয়েছিল কিনা তা নিয়ে তদন্ত শুরু করেছে সিবিআই।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI) সোমবার বিকেলে ডব্লিউবিএসএসসি-র দুই প্রাক্তন চেয়ারম্যান চিত্তরঞ্জন মণ্ডল এবং প্রদীপ কুমার সুরকে মধ্য কলকাতায় সংস্থার নিজাম প্যালেস অফিসে তলব করেছে।

সিবিআই সূত্র অনুসারে, সুবীরেশ ভট্টাচার্যকে চেয়ারম্যান পদে বসানোর জন্য সমস্ত নিয়ম লঙ্ঘন করে চিত্তরঞ্জন মন্ডল এবং প্রদীপ কুমার সুর - দুজনকেই একের পর এক কমিশনের চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

সিবিআই-এর এক আধিকারিক জানিয়েছেন, "যেভাবে সমস্ত নিয়ম লঙ্ঘন করে সুবীরেশ ভট্টাচার্যকে নিয়োগ করা হয়েছে তাতে মনে হয় কেলেঙ্কারী প্রক্রিয়াকে একটি মসৃণ রূপ দেবার জন্য এটা করা হয়েছিল। শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির একাধিক পর্ব রয়েছে বলে মনে করা হচ্ছে, যেখানে একটি নির্দিষ্ট ক্ষেত্রে তদন্ত করতে গিয়ে দুর্নীতির আরেকটি দিকে সেই তদন্ত নিয়ে যাচ্ছে।"

১৭ ডিসেম্বর, সিবিআইয়ের এক বিশেষ আদালত কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে সুবীরেশ ভট্টাচার্যকে পাঁচ দিনের জন্য বিচার বিভাগীয় হেফাজত থেকে তাদের হেফাজতে নেওয়ার অনুমতি দেয়।

শনিবার, সিবিআই কৌঁসুলি আদালতকে জানান, সুবীরেশ ভট্টাচার্য গ্রুপ-সি এবং গ্রুপ-ডি-র জন্য অশিক্ষক কর্মীদের নিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, তাঁর মাধ্যমেই WBSSC নিয়োগ পরীক্ষা পরিচালিত হয়েছিল। সম্প্রতি, সিবিআই অশিক্ষক কর্মীদের নিয়োগ পরীক্ষার ৫০টি অপটিক্যাল মার্ক রেকগনিশন (OMR) শীটগুলিতে অ্যাক্সেস পেয়েছে যা যোগ্য প্রার্থীদের বঞ্চিত অযোগ্য প্রার্থীদের মিটমাট করার জন্য টেম্পার করা হয়েছিল।

সূত্র জানিয়েছে যে দুই প্রাক্তন চেয়ারম্যানকে পৃথকভাবে জিজ্ঞাসাবাদের পাশাপাশি সুবীরেশ ভট্টাচার্যকে চিত্তরঞ্জন মন্ডল এবং প্রদীপ কুমার সুরের মুখোমুখি বসিয়ে তিনজনকে একসাথে জিজ্ঞাসাবাদ করার সম্ভাবনা রয়েছে।

এই বছরের সেপ্টেম্বরে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হবার সময় সুবীরেশ ভট্টাচার্য ডব্লিউবিএসএসসি চেয়ারম্যান এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দুটি সমান্তরাল পদে অধিষ্ঠিত ছিলেন। যা নিয়ে রাজ্যের শিক্ষামহলে প্রশ্ন ছিল যে, কীভাবে একই ব্যক্তি একই সময়ে দুটি সমান্তরাল পদে অধিষ্ঠিত হয়েছেন।

- With inputs from IANS

আরও পড়ুন

সুবীরেশ ভট্টাচার্য
SSC Recruitment Scam: বেআইনি পথে চাকরিপ্রাপকরা স্বেচ্ছায় ইস্তফা দিন - আদালতের হুঁশিয়ারি
সুবীরেশ ভট্টাচার্য
SSC Recruitment Scam: ‘নেত্রীর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলাম, পাইনি’ - জানালেন পার্থ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in