SSC Corruption: ইডির নজরদারিতে অর্পিতা মুখোপাধ্যায়ের সাথে যুক্ত আরও একটি নির্মাণ সংস্থা

ইডি সূত্রের মতে, জামিরা সানশাইনস লিমিটেড সংস্থার স্ক্যানারের আওতায় আসার দুটি কারণ রয়েছে। প্রথম কারণটি হল কোম্পানির ঠিকানা, যা ক্লাব টাউন হাইটস, ১৪ বিটি রোড, ব্লক - ৫, ফ্ল্যাট – ৮এ, কলকাতা-৫৬।
পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়
পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বহু কোটি টাকার পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (ডব্লিউবিএসএসসি) কেলেঙ্কারির তদন্তকারী এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তদন্তকারী আধিকারিকরা প্রাক্তন মন্ত্রী পার্থ চ্যাটার্জির ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখার্জির সাথে যুক্ত আরও একটি গোপন কোম্পানির সন্ধান পেয়েছে৷

কোম্পানির নাম জামিরা সানশাইনস লিমিটেড, যা ২০ মার্চ, ২০১৫তে রেজিস্ট্রি করা হয়৷ কেন্দ্রীয় কর্পোরেট বিষয়ক মন্ত্রকের অধীনে কোম্পানির নিবন্ধকের (আরওসি) রেকর্ড অনুসারে, কোম্পানিটি নিজস্ব বা লিজড সম্পত্তি, যার মধ্যে রয়েছে স্ব-মালিকানাধীন বা ইজারা দেওয়া রিয়েল এস্টেট কেনা, বিক্রয়, ভাড়া এবং পরিচালনা যেমন অ্যাপার্টমেন্ট বিল্ডিং এবং বাসস্থান, অ-আবাসিক বিল্ডিং, রিয়েল এস্টেটকে উন্নয়ন করা এবং উপবিভাজন করা ইত্যাদি।

ইডি সূত্রের মতে, জামিরা সানশাইনস লিমিটেড কেন্দ্রীয় সংস্থার স্ক্যানারের আওতায় আসার জন্য দুটি কারণ রয়েছে। প্রথম কারণটি হল কোম্পানির নিবন্ধিত ঠিকানা, যা হল ক্লাব টাউন হাইটস, ১৪ বিটি রোড, ব্লক - ৫, ফ্ল্যাট – ৮এ, কলকাতা- পশ্চিমবঙ্গ-৭০০০৫৬। কলকাতার উত্তর উপকণ্ঠে বেলঘরিয়ায় এই হাউজিং কমপ্লেক্সেই অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট রয়েছে। যেখান থেকে গত ২৮ জুলাই ইডি বিপুল পরিমাণ নগদ ও সোনা উদ্ধার করেছে।

দ্বিতীয় কারণটি আরও আকর্ষণীয়, যা কোম্পানির সাথে নিবন্ধিত ইমেল আইডি। ইমেল আইডিটি হল arpmymail@gmail.com, যে তথ্য ইডি কর্মকর্তারা একটি কাগজের টুকরো থেকে পেয়েছেন। এই কাগজ পাওয়া গেছিল দক্ষিণ কলকাতার টালিগঞ্জে ডায়মন্ড সিটি হাউজিং কমপ্লেক্সে অর্পিতা মুখার্জির বাড়ি থেকে, যেখান থেকে ইডি গত ২৩ জুলাই বিপুল নগদ, সোনা ও বিদেশী মুদ্রা উদ্ধার করেছে।

ইমেইল আইডির প্রথম তিনটি অক্ষর অর্পিতা মুখোপাধ্যায়ের নামের প্রথম তিনটি অক্ষরের মতোই। এই ইমেল আইডি থেকে প্রেরিত বা প্রাপ্ত ইমেল বার্তাগুলি সম্পর্কে তথ্য পেতে ED Google কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছে৷

যদিও সিমবায়োসিস মার্চেন্টস প্রাইভেট লিমিটেড, সেন্ট্রি ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড এবং ইচ্ছা এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের মত, অর্পিতা মুখার্জি জামিরা সানশাইনস লিমিটেডের পরিচালক নন। ROC-এর রেকর্ড অনুসারে, কোম্পানির তালিকাভুক্ত তিন পরিচালক হলেন বিশ্বজিৎ রায় (অ্যাডিশনাল ডিরেক্টর), ডিরেক্টর দেবাশিস দেবথ এবং অন্তিম গোস্বামী। ইডির তদন্তকারীরা এখন অর্পিতা মুখোপাধ্যায় এবং এই তিন পরিচালকের মধ্যে সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করছে।

ROC রেকর্ড অনুসারে, জামিরা সানশাইনস লিমিটেডের অনুমোদিত শেয়ার মূলধন ১,০০,০০০ টাকা এবং এর পরিশোধিত মূলধনও ১,০০,০০০ টাকা৷ কোম্পানির বার্ষিক সাধারণ সভা সর্বশেষ ৩০ নভেম্বর, ২০২১-এ অনুষ্ঠিত হয়েছিল এবং এর ব্যালেন্স শীট সর্বশেষ ৩১ মার্চ, ২০২১-এ ফাইল করা হয়।

পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়
পার্থ-ঘনিষ্ঠ মোনালিসাকে বিশ্ববিদ্যালয়ের পদ থেকে অপসারণের দাবিতে বিক্ষোভ CPIM-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in