Sitaram Yechury: ভোটার আধার লিঙ্ক - লঙ্ঘিত হতে পারে সাধারণের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার - ইয়েচুরি

এদিনের ট্যুইটে ইয়েচুরী জানান, ভোটার আইডির সাথে আধার লিঙ্ক করার মাধ্যমে একজন ব্যক্তির গোপনীয়তার মৌলিক অধিকার লঙ্ঘন হতে পারে। গোপন ব্যালটের পবিত্রতা লঙ্ঘন হতে পারে।
Sitaram Yechury: ভোটার আধার লিঙ্ক - লঙ্ঘিত হতে পারে সাধারণের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার - ইয়েচুরি
সীতারাম ইয়েচুরি ফাইল ছবি সংগৃহীত

ভোটার কার্ড-এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক সংক্রান্ত প্রস্তাবিত বিলের বিরোধিতা করলেন সিপিআই(এম) সম্পাদক সীতারাম ইয়েচুরি। সোমবার এক ট্যুইট বার্তায় তিনি এই প্রচেষ্টার ফলে সাধারণ মানুষের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার প্রশ্নের মুখে পড়তে পারে বলে জানিয়েছেন।

এদিনের ট্যুইটে ইয়েচুরী জানান, ভোটার আইডির সাথে আধার লিঙ্ক করার মাধ্যমে একজন ব্যক্তির গোপনীয়তার মৌলিক অধিকার লঙ্ঘন হতে পারে। গোপন ব্যালটের পবিত্রতা লঙ্ঘন হতে পারে। এই বিল সুপ্রীম কোর্টের রায় (২০১৫) লঙ্ঘন করে, যেখানে বলা হয়েছিলো আধার শুধুমাত্র ভর্তুকির জন্য ব্যবহৃত হবে। এই বিল প্রত্যাখ্যান করুন।

উল্লেখ্য, সোমবারই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সংসদে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক সংক্রান্ত বিল পেশ করা হতে পারে। ভারতের নির্বাচন কমিশন ২০১৫ সাল থেকে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানোর বিষয়ে দাবি জানিয়ে আসছে।

দ্য ইলেকশন ল’জ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২১ পাশ হলে কমিশনের আধিকারিকরা ভোটার হিসেবে নিজেকে নথিভুক্ত করাতে গেলে আধার নম্বর চাইতে পারবেন। ব্যক্তিগত পরিচয়ের প্রমাণ হিসেবে তা চাওয়া হবে।

এছাড়াও যারা ইতিমধ্যেই ভোটার হিসেবে নথিভুক্ত আছেন তাঁদের কাছ থেকেও আধার নাম্বার চাওয়া হবে। এছাড়াও নতুন এই বিলের সংশোধন করা হচ্ছে আরপি অ্যাক্ট, ১৯৫০-এর ধারা ১৪। যে ধারা অনুসারে এতদিন ১ লা জানুয়ারিকে ভোটার হিসেবে নাম নথিভুক্তির দিন হিসেবে ধরা হত। প্রস্তাবিত নিয়ম অনুসারে এখন থেকে ১ জানুয়ারি, ১ এপ্রিল, ১ জুলাই এবং ১ অক্টোবর – এই চার বার ভোটার হিসেবে নাম নথিভুক্তির তারিখ হিসেবে ধরা হবে। এছাড়াও নতুন এই বিলে আরও কিছু সংশোধনী আনা হবে।

সীতারাম ইয়েচুরি
Sitaram Yechury: মোদী সরকারের আমলে NPA বেড়েছে ৩৬৫%, মকুব হয়েছে ৬.১১ লক্ষ কোটি টাকা - ইয়েচুরি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in