Sitaram Yechury: মোদী সরকারের আমলে NPA বেড়েছে ৩৬৫%, মকুব হয়েছে ৬.১১ লক্ষ কোটি টাকা - ইয়েচুরি

এদিনের ট্যুইটে এক সংবাদপত্রের প্রতিবেদনের লিঙ্ক শেয়ার করে ইয়েচুরি জানান – এনপিএ জটিলতা দূর করতে নতুন ‘ব্যাড ব্যাঙ্ক’ তত্ব আসলে সাধারণ মানুষের অর্থ লুটের বৈধতা।
Sitaram Yechury: মোদী সরকারের আমলে NPA বেড়েছে ৩৬৫%, মকুব হয়েছে ৬.১১ লক্ষ কোটি টাকা - ইয়েচুরি
সীতারাম ইয়েচুরি ফাইল ছবি সংগৃহীত

‘মোদী সরকারের আমলে এনপিএ বেড়েছে ৩৬৫ শতাংশ। ইতিমধ্যেই ৬.১১ লক্ষ কোটি টাকা মকুব করে দেওয়া হয়েছে’। শুক্রবার এক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

এদিনের ট্যুইটে এক সংবাদপত্রের প্রতিবেদনের লিঙ্ক শেয়ার করে ইয়েচুরি জানান – এনপিএ জটিলতা দূর করতে নতুন ‘ব্যাড ব্যাঙ্ক’ তত্ব আসলে সাধারণ মানুষের অর্থ লুটের বৈধতা। এখন আরও রাইট অফের জন্য পথ তৈরি করার অর্থ হল ব্যাঙ্কগুলো যেন ‘ঘনিষ্ঠ বন্ধুদের’ আরও বেশি ঋণ দিতে পারে।

উল্লেখ্য এদিন সংবাদপত্রের যে লিঙ্ক শেয়ার করেছেন ইয়েচুরি সেই সূত্র অনুসারে পূর্বতন ইউপিএ আমলের তুলনায় বর্তমান এনডিএ আমলে প্রায় তিনগুণ হারে এনপিএ বেড়েছে। এই সময়েই যে টাকা মকুব করে দেওয়া হয়েছে তার পরিমাণ বেড়েছে ১৮.৪১ গুণ।

ওই প্রতিবেদন অনুসারে, ইউপিএ আমলে ২০০৮-০৯ সালে এনপিএ-তে যোগ হয়েছিলো ২৪,০৯৪ টাকা। ২০০৯-১০-এ ৪৪,৮১৭ কোটি টাকা। ২০১০-১১ সালে ৫৮,২২৭ কোটি টাকা। ২০১১-১২ সালে ৯৩,১৫২ কোটি টাকা। ২০১২-১৩ সালে ১,১৯,৮১১ কোটি টাকা এবং ২০১৩-১৪ সালে ১,৬৩,৯২০ কোটি টাকা। এই ক’বছরে রাইট অফ করা হয়েছে যথাক্রমে – ০ টাকা, ২,৮৯৭ কোটি টাকা, ৫,৮৮৪ কোটি টাকা, ২,৩৪৭ কোটি টাকা, ৭,১৮৭ কোটি টাকা এবং ১৩,৭৯৪ কোটি টাকা। ৬ আর্থিক বছরে মোট এনপিএ বেড়েছে ৫,০৪,০২১ কোটি টাকা এবং রাইট অফ করা হয়েছে ৩২,১০৯ কোটি টাকা।

গ্রাফিক্স সুমিত্রা নন্দন

এর পাশাপাশি এনডিএ আমলে ২০১৪-১৫ সালে এনপিএ-তে যোগ হয়েছে ১,৭৭,৮৬০ কোটি টাকা (রাইট অফ ৫০,৯৭৮ কোটি টাকা), ২০১৫-১৬ সালে ৩,৮৫,৯৬১ কোটি টাকা (রাইট অফ ৫৯,৪৪৪ কোটি টাকা), ২০১৬-১৭ সালে ৩,২৭,৫৯৩ কোটি টাকা (রাইট অফ ৮১,৯৯০ কোটি টাকা), ২০১৭-১৮ সালে ৪,৮৮,১৭৫ কোটি টাকা (রাইট অফ ১,২৯,৫০৩ কোটি টাকা), ২০১৮-১৯ সালে ২,১০,৫৩১ কোটি টাকা (রাইট অফ ১,৮৩,১৬৮ কোটি টাকা) এবং ২০১৯-২০ সালে ২,৩৮,৪৬৪ কোটি টাকা (রাইট অফ ১,৭৮,৩০৫ কোটি টাকা)। ৬ আর্থিক বছরে এনপিএ বেড়েছে ১৮,২৮,৫৮৪ কোটি টাকা এবং রাইট অফ করা হয়েছে ৬,৮৩,৩৮৮ কোটি টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in