দেশের প্রথম মহিলা সেনা হিসেবে দুর্গম সিয়াচেন পাহারায় শিবা চৌহান! কী তাঁর পরিচয়?

শিবা চৌহানকে ৯ হাজার ফুট উচ্চতায় সিয়াচেনের ব্যাটল স্কুলে ট্রেনিং-র জন্য পাঠানো হয়েছিল। প্রতিকূল পরিস্থিতিতে মোকাবিলা করা, বরফের প্রাচীর বেয়ে ওঠা সহ একাধিক প্রশিক্ষণ নিতে হয় সকলকে।
শিবা চৌহান
শিবা চৌহানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নারী শক্তির অন্যতম উদাহরণ হিসেবে নজির গড়লেন শিবা চৌহান। ভারতীয় পার্বত্য এলাকার অন্যতম দুর্গম স্থান সিয়াচেনে দেশবাসীর রক্ষায় নিযুক্ত হলেন রাজস্থানের শিবা। তিনিই প্রথম মহিলা যিনি সিয়াচেনে মাইনাস ৩০-৪০ ডিগ্রিতে দায়িত্ব সামলাবেন।

১১ বছর বয়সে বাবাকে হারিয়েও তিনি ভেঙে পড়েননি। দিনের পর দিন স্বপ্ন দেখেছেন। সেই স্বপ্ন বাস্তবও করেছেন। পৃথিবীর সবথেকে উচ্চতম যুদ্ধক্ষেত্রে (সিয়াচেন) ভারতীয় সেনার তরফ থেকে তাঁকে নিযুক্ত করা হয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-র ট্যুইটার থেকে সেই খবর প্রকাশ্যে এসেছে।

সেখানে মন্ত্রী ক্যাপটেন শিবা চৌহানের উদ্দেশ্যে লেখেন, ‘অসাধরণ খবর! সেনাবাহিনীতে মহিলাদের যোগদান দেখে আমি খুবই আনন্দিত। এটি অন্যদের উৎসাহের জন্য আদর্শ উদাহরণ। ক্যাপ্টেন শিবা চৌহানের প্রতি আমার শুভ কামনা রইল’।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২০ হাজার ফুট উচ্চতা বিশিষ্ট কারাকোরাম পর্বতের সিয়াচেন হিমবাহে সাধারণ ভারতীয়রা যেতে পারেন না। ওই স্থানের পাহারায় থাকেন ভারতীয় সেনাবাহিনী। দিনের পর দিন তুষারপাতের সাথে তুষার ঝড়ের সম্মুখীন হন সেনারা। একাধিক কঠিন প্রশিক্ষণের পরেই ওই অঞ্চলে সেনাদের পাঠানো হয়।

শিবা চৌহানকে ৯ হাজার ফুট উচ্চতায় সিয়াচেনের ব্যাটল স্কুলে ট্রেনিং-র জন্য পাঠানো হয়েছিল। তাঁর সাথে অনেক মহিলা অফিসারও গিয়েছিলেন। প্রতিকূল পরিস্থিতিতে মোকাবিলা করা, বরফের প্রাচীর বেয়ে ওঠা সহ একাধিক প্রশিক্ষণ নিতে হয় সকলকে। একমাস চলে প্রশিক্ষণ। সেখান থেকেই তাঁকে বেছে নেওয়া হয়।

উল্লেখ্য, রাজস্থানের উদয়পুরে স্কুল জীবন কাটে শিবা চৌহানের। এন জে আর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারে স্নাতকোত্তর ডিগ্রি সম্পূর্ণ করেন। পরে তিনি চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ নেন। ২০২১ সালের মে মাসে ইঞ্জিনিয়র রেজিমেন্টে যোগ দেন।

শিবা চৌহান
Gujarat: স্কুলের ছাত্রদের শীতের পোষাক নেই - সোশ্যাল মিডিয়ায় সাহায্যের আবেদন করে উদ্বেগে শিক্ষক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in