একাধিক কুকুরের প্রজাতিকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের
একাধিক কুকুরের প্রজাতিকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রেরপ্রতীকী ছবি সংগৃহীত

Dog Breeds Banned: পিটবুল, রটওয়েইলার-সহ 'ভয়ঙ্কর' ২৩ প্রজাতির কুকুরকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের

People's Reporter: রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে ২৩ টি প্রজাতির কুকুরকে নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্র।

সম্প্রতি ভারতে বেড়েছে পোষ্য কুকুরদের দ্বারা আক্রমণের ঘটনা। এমনকি মৃত্যুও হয়েছে পথচারি থেকে শিশুদের। সেই ক্রমবর্ধ্মান ঘটনাকে সামনে রেখে কেন্দ্র সরকার হিংস্র জাতের কুকুর বিক্রি, প্রজনন ও আমাদানিতে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই রাজ্য সরকারগুলিকে এই মর্মে চিঠি দিয়েছে কেন্দ্র। ২০২৩ সালে আদালতের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল, সরকার যেন এই বিষয়ে আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেয়। এবার পদক্ষেপ নিল সরকার।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে ২৩ টি প্রজাতির কুকুরকে নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্র। আরও জানানো হয়েছে, এই প্রজাতির মধ্যে যেগুলিকে ইতিমধ্যেই পোষ্য প্রাণী হিসাবে বাড়িতে রাখা হয়েছে, তাদের প্রজনন রোধ করতে জীবাণুমুক্ত করা উচিত।

পশুপালন ও দুগ্ধায়ন দফতরের তরফ থেকে বলা হয়েছে, তারা কুকুরের কিছু প্রজাতিকে পোষ্য প্রাণী এবং অন্যান্য উদ্দেশ্যে পালন করা থেকে নিষিদ্ধ করার জন্য নাগরিক, নাগরিক ফোরাম এবং প্রাণী কল্যাণ সংস্থার কাছ থেকে আবেদন পেয়েছে।

মিশ্র এবং ক্রস ব্রিড সহ ২৩ টি কুকুরের প্রজাতিকে হিংস্র এবং মানুষের জীবনের জন্য বিপজ্জনক হিসাবে চিহ্নিত করেছে সরকার। সেগুলি হল পিটবুল টেরিয়ার, টোসা ইনু, আমেরিকান স্টাফোর্ডশায়ার টেরিয়ার, ফিলা ব্রাসিলিরো, ডোগো আর্জেন্টিনো, আমেরিকান বুলডগ, বোয়েরবোয়েল কাঙ্গাল, সেন্ট্রাল এশিয়ান শেফার্ড ডগ এবং ককেশীয় শেফার্ড।

এছাড়াও রয়েছে দক্ষিণ রাশিয়ান শেফার্ড ডগ, টর্নজাক, সার্প্লানিনাক, জাপানিজ টোসা, আকিতা, মাস্টিফস, টেরিয়ারস, রোডেসিয়ান রিজব্যাক, উলফ ডগস, ক্যানারিও, আকবাশ কুকুর, মস্কো গার্ড ডগ, ক্যান কর্সো এবং ব্যান্ডগ।

চিঠিতে বলা হয়েছে, "ক্রসব্রিড সহ ২৩ টি কুকুরের প্রজাতি আমদানি, প্রজনন, পোষা কুকুর হিসাবে বিক্রি এবং অন্যান্য উদ্দেশ্যে নিষিদ্ধ করা হবে।" 

একাধিক কুকুরের প্রজাতিকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের
Gig Workers: দিনে ১০ ঘণ্টার বেশি কাজ, নেই সামাজিক সুরক্ষা - গিগ শ্রমিকদের নিয়ে সমীক্ষা রিপোর্ট
একাধিক কুকুরের প্রজাতিকে নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের
Sudha Murthy: রাজ্যসভার সাংসদ পদে মনোনীত ইনফোসিস কর্তার স্ত্রী সুধা মূর্তি, ঘোষণা প্রধানমন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in