Rafale Scam: দালালকে ৬৫ কোটি টাকা ঘুষ, জানা সত্ত্বেও পদক্ষেপ নেয়নি CBI, দাবি ফরাসি মিডিয়ার

ফরাসি অনলাইন জার্নাল মিডিয়াপার্ট এমনই এক নতুন নথি প্রকাশ করেছে। ভারতের রাফাল বর্ডার চূড়ান্ত হওয়ার আগেই এই লেনদেন হয়েছে।
Rafale Scam: দালালকে ৬৫ কোটি টাকা ঘুষ, জানা সত্ত্বেও পদক্ষেপ নেয়নি CBI, দাবি ফরাসি মিডিয়ার
ছবি - প্রতীকী

ফের প্রকাশ্যে এল রাফালে দুর্নীতি। এবার বরাত নিয়ে দুর্নীতির অভিযোগ উঠল। রাফালের নির্মাতা দাসাউ এভিয়েশন ভুয়ো ইনভয়েস ব্যবহার করে এক ভারতীয় মধ্যস্থতাকারীকে সাহায্য করেছে। তাকে প্রায় ৭৫ লক্ষ ইউরো (ভারতীয় অংকে প্রায় ৬৫ কোটি টাকা) পাইয়ে দেওয়ার ব্যবস্থা করেছে।

ফরাসি অনলাইন জার্নাল মিডিয়াপার্ট এমনই এক নতুন নথি প্রকাশ করেছে। ভারতের রাফাল বর্ডার চূড়ান্ত হওয়ার আগেই এই লেনদেন হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, ২০১৮ সালেই সিবিআই এই তথ্য জানত। কিন্তু তা নিয়ে কোনও পদক্ষেপ করেনি।

ভারতে দাসাউ সংস্থার ৩৬টি বিমান বিক্রি নিয়ে ফ্রান্স এবং ভারতে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। ফ্রান্সে তদন্ত শুরু হয়েছে। ফ্রান্সের সরকারি তদন্তকারী সংস্থা পিএমএফের অর্থনৈতিক অপরাধ দমন শাখার সিদ্ধান্ত অনুযায়ী দুর্নীতির বিচার বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।

বহুদিন ধরে অভিযোগ জমা হলেও ভারত বা ফ্রান্স ওই তদন্ত শুরু করেনি। শেষ পর্যন্ত দুর্নীতি বিরোধী স্বেচ্ছাসেবী সংগঠন শেরপা প্যারিসের ট্রাইব্যুনালে আবেদন করে। তার ভিত্তিতেই তদন্ত শুরু হয়। দুর্নীতি, প্রভাব খাটানো, বেআইনি অর্থ লেনদেন এবং পক্ষপাতিত্বমূলক পদক্ষেপ-এই চার দফায় অভিযোগের তদন্ত চলছে। এবার মিডিয়াপার্ট উৎকোচের অভিযোগ আনল।

আইন অনুযায়ী, ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম কেনার কোনও মধ্যস্থতাকারী থাকতে পারে না। ভুয়ো ইনভয়েস ব্যবহার করে সুষেন গুপ্ত নামে এক মধ্যস্থতাকারীকে টাকা দেওয়া হয়েছে। ওই ব্যক্তি মরিসাসে নথিভূক্ত ইন্টারস্টেলার টেকনোলজি দাসাউয়ের কাছ থেকে টাকা পেয়েছে। তথ্যপ্রযুক্তির নামে বিপুল পরিমাণ টাকা বরাদ্দের ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

সোমবার রাত পর্যন্ত ভারত প্রতিরক্ষা মন্ত্রকের তরফ এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ভারত ও ফরাসি সরকারের চুক্তিতে দালাল কীভাবে ঢুকল, তার কোনও সঠিক জবাব পাওয়া যায়নি। বেশি দামে বিমান কেনার চুক্তি করে কি এই টাকা পেয়েছে ওই দালাল, উঠছে প্রশ্ন।

ছবি - প্রতীকী
Rafale Scam: ফ্রান্সে শুরু তদন্ত, রাফালে দুর্নীতির ‘সংসদীয় তদন্ত’ চায় বিরোধীরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in