ONGC: উৎপাদন বাড়াতে বেসরকারি সংস্থার সঙ্গে হাত মেলাক ONGC - ইচ্ছা সরকারের

পেট্রোলিয়াম সচিব তরুণ কাপুর বলেছেন যে ওএনজিসির উৎপাদন বাড়াতেই হবে। অনুসন্ধানমূলক ক্ষেত্রের জন্য প্রয়োজনীয় সঠিক প্রযুক্তি, সেক্ষেত্রে বেসরকারি সংস্থার সাথে কাজ করতে হবে।
ONGC: উৎপাদন বাড়াতে বেসরকারি সংস্থার সঙ্গে হাত মেলাক ONGC - ইচ্ছা সরকারের
ছবি প্রতীকীফাইল ছবি ওএনজিসি-র সৌজন্যে

সরকার চায় অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ONGC) তেল ও গ্যাস উৎপাদন বাড়াতে বেসরকারি কোম্পানির সাথে সমঝোতা করুক। আমদানির ওপর নির্ভরতা কমাতে বেসরকারি কোম্পানি এবং অন্যান্য পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুক। পেট্রোলিয়াম সচিব তরুণ কাপুর বলেছেন যে ওএনজিসির উৎপাদন বাড়াতেই হবে। অনুসন্ধানমূলক ক্ষেত্রের জন্য প্রয়োজনীয় সঠিক প্রযুক্তি, সেক্ষেত্রে বেসরকারি সংস্থার সাথে কাজ করতে হবে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই অতিরিক্ত সচিব পদমর্যাদার একজন আধিকারিক, যিনি ওএনজিসি বোর্ডে রয়েছেন, একটি চিঠিতে ওএনজিসিকে জানিয়েছেন ভারতের বৃহত্তম তেল ও গ্যাস উৎপাদনকারী ক্ষেত্র মুম্বাই হাই-এর ৬০ শতাংশ শেয়ার এবং নিয়ন্ত্রণ বিদেশী কোম্পানিকে দিতে হবে। যদিও তরুণ কাপুর এই বিষয়ে মন্তব্য করতে চাননি। তিনি বলেলেন যে, এই বিষয়ে যে কোনও সিদ্ধান্ত ওএনজিসির বোর্ডকে নিতে হবে। মন্ত্রক কেবলমাত্র পরামর্শ দিতে পারে।

উল্লেখ্য, ভারত তেলের চাহিদা মেটাতে মূলত আমদানির উপর নির্ভরশীল। ৮৫ শতাংশ তেলই আমদানি করতে হয়। আমদানির উপর নির্ভরশীলতা কমানোর একটাই উপায় দেশীয় উৎপাদন বাড়ানো। আগামী কয়েক বছরে আমদানি করা তেলের ওপর নির্ভরতা ১০ শতাংশ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

দেশীয় কোম্পানিগুলির দ্বারা তেল ও গ্যাসের উৎপাদন গত এক দশক ধরে প্রায় একই অবস্থায় দাঁড়িয়ে আছে। অধিকাংশ তেল ও গ্যাস উত্তোলন কেন্দ্রগুলিও পুরানো হয়ে গেছে। তাই নতুন উত্তোলন কেন্দ্রের ফোকাস করা হচ্ছে। যাতে আগামী কয়েক দশক আমদানির উপর নির্ভরশীলতা কমে।

- with Agency Inputs

ছবি প্রতীকী
National Monetisation Pipeline: RSS প্রভাবিত BMS-কে আগে NMP বোঝান - কেন্দ্রকে পি চিদাম্বরম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in