National Monetisation Pipeline: RSS প্রভাবিত BMS-কে আগে NMP বোঝান - কেন্দ্রকে পি চিদাম্বরম

মঙ্গলবার এক বিবৃতিতে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, যদি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীরা ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন নিয়ে এতটাই নিশ্চিত থাকেন তাহলে তাঁরা কেন আগে বিএমএস কে বোঝাচ্ছেন না?
National Monetisation Pipeline: RSS প্রভাবিত BMS-কে আগে NMP বোঝান - কেন্দ্রকে পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি সংগৃহীত

আগে RSS প্রভাবিত শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘকে (BMS) ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন (NMP) বোঝানোর জন্য কেন্দ্রীয় সরকারকে বললেন বর্ষীয়ান কংগ্রেস সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। এদিন কেন্দ্রের এনএমপি-র কড়া সমালোচনা করে একথা জানান চিদাম্বরম।

মঙ্গলবার এক বিবৃতিতে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, যদি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীরা ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন নিয়ে এতটাই নিশ্চিত থাকেন তাহলে তাঁরা কেন আগে বিএমএস কে বোঝাচ্ছেন না? ভারতীয় মজদুর সংঘ আর এস এস প্রভাবিত সংগঠন। এনএমপি-র ঘোষণা করার আগে কি বিএমএস-এর সঙ্গে আলোচনা করা হয়েছিলো?

চিদাম্বরম আরও জানান, আসল সত্যি হল এই বিষয়ে কারোর সঙ্গেই কোনো আলোচনা করা হয়নি। অর্থমন্ত্রীর উচিত গত ৩ সেপ্টেম্বর মুম্বাইতে আমি যে ২০টি প্রশ্ন রেখেছি আগে তার উত্তর দেওয়া।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর মুম্বাইতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষিত ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন প্রসঙ্গে ২০টি প্রশ্ন রেখেছিলেন পি চিদাম্বরম। কেন্দ্রীয় সরকারের ঘোষিত এনপিতে বলা হয়েছে আগামী ৪ বছরে ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইনের মাধ্যমে ৬ লক্ষ কোটি টাকা তোলা হবে।

সরকারের কাছে তাঁর প্রশ্নের উত্তর দাবি করে তিনি বলেন, ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইনের উদ্দেশ্য কী এবং কেনই বা শুধুমাত্র আগামী চার বছর ধরেই এই প্রকল্পে টাকা তোলা হবে।

পূর্ববর্তী ইউপিএ সরকারের সময় যেসব পিএসইউকে বিলগ্নীকরণ বা বেসরকারীকরণ করা হবে তা চিহ্নিত করার জন্য আগেকার গৃহীত মানদণ্ডের কথা উল্লেখ করে চিদাম্বরম জিজ্ঞাসা করেন যে বর্তমান এনডিএ শাসনের ক্ষেত্রেও একই অবস্থা কিনা।

দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে এক সাংবাদিক সম্মেলনে তিনি প্রশ্ন করেন, রাস্তা/জাতীয় সড়কের মতো ইনফ্রা প্রোজেক্টের জন্য পিপিপি নীতি ইতিমধ্যেই রয়েছে। এই (পিপিপি) মডেল এবং এনএমপি-র অধীনে কেন্দ্র যে নীতি গ্রহণ করবে তার মধ্যে পার্থক্য কী?

চিদাম্বরমের প্রশ্ন, এরপরেও যদি কোনো সম্পদ থেকে ৩০ থেকে ৫০ বছর ধরে অর্থ তোলা হয়, তাহলে সেই কাগজের টুকরোর মূল্য কত যা সরকারকে সেই সম্পত্তির 'মালিক' বলে ঘোষণা করে? দীর্ঘ সময় পরে কোন ধরনের সম্পদ সরকারকে ফেরত দেওয়া হবে? নির্ধারিত সময়ের শেষে এটি একটি "সম্পূর্ণ অবমূল্যায়িত সম্পদ" হবে যার তখন কোনো মূল্যই থাকবে না।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in