Mulayam Singh Yadav: অনগ্রসর শ্রেণীর প্রতি বিশেষ দৃষ্টিভঙ্গিই মূলায়মকে রাজনীতিতে সাফল্য এনে দিয়েছিল

উত্তরপ্রদেশের ১০ বারের বিধায়ক ও ৭ বারের সাংসদ ছিলেন তিনি। তিন বারের মুখ্যমন্ত্রীও ছিলেন তিনি। ১৯৬৭ সালে সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির টিকিটে জিতে যশবন্ত নগরের বিধায়ক হন।
মূলায়ম সিং যাদব
মূলায়ম সিং যাদবগ্রাফিক্স - আকাশ নেয়ে

ভারতবর্ষের জাতীয় রাজনীতিতে বিরোধী নেতা হিসেবেই পরিচিত ছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মূলায়ম সিং যাদব। প্রকৃত রাজনীতিবিদ বলতে যা বোঝায় মূলায়ম সিং যাদব ছিলেন ঠিক তেমনি। অনগ্রসর শ্রেণির প্রতি বিশেষ গুরুত্বই যেন তাঁকে রাজনীতির সাফল্যের শীর্ষে পৌঁছে দিয়েছিল। সোমবার সকালে গুরুগ্রামের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দেশের রাজনীতিতে সমাজতান্ত্রিক দল গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন মূলায়ম সিং যাদব। উত্তরপ্রদেশে জন্মগ্রহণ করলেও উত্তর ও পূর্ব ভারতের রাজনৈতিক ক্রিয়াকলাপ সর্বদা তাঁর নখদর্পণে থাকত। উত্তরপ্রদেশের ১০ বারের বিধায়ক ও ৭ বারের সাংসদ ছিলেন তিনি। তিন বার মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন মূলায়ম সিং যাদব। ১৯৬৭ সালে তিনি প্রথম ভোটে দাঁড়ান। সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির টিকিটে জিতে যশবন্ত নগরের বিধায়ক হন।

১৯৭৪ সালে ওই একই বিধানসভা থেকে ভারতীয় ক্রান্তি দলের হয়ে ভোটে দাঁড়িয়ে বিধায়ক হন। ১৯৭৭ সালে ফের যশবন্ত নগর বিধানসভায় ভারতীয় লোক দলের টিকিটে নির্বাচনে জয়লাভ করেন। ১৯৮২ সালে তিনি উত্তরপ্রদেশ বিধান পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৮৫ সালে লোক দলের হয়ে ভোটে দাঁড়িয়ে চতুর্থবার বিধায়ক পদ নিশ্চিত করেন। জনতা দল থেকে ১৯৮৯ সালে ভোটে লড়ে পঞ্চমবার বিধায়ক হন। ওই বছরই তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। তবে তাঁর দল থেকে কংগ্রেস সমর্থন তুলে নিলে তিনি সংখ্যাগরিষ্ঠতা হারান। ফলে সরকার পড়ে যায়।

১৯৯১ সালে মূলায়ম সিং যাদব জনতা পার্টির হয়ে নির্বাচন লড়ে ষষ্ঠবার বিধায়ক হন। ১৯৯২ সালে জনতা পার্টি থেকে বেরিয়ে এসে নিজের দল সমাজবাদী পার্টি প্রতিষ্ঠা করেন। পরের বছর অর্থাৎ ১৯৯৩ সালে যশবন্ত নগর থেকেই ভোটে দাঁড়িয়ে বিধায়ক সহ দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ১৯৯৬ সালে উত্তরপ্রদেশের মৈনপুরী থেকে প্রথম সমাজবাদী পার্টির টিকিটে লোকসভার সাংসদ নির্বাচিত হন।

১৯৯৮ সালে সম্বল লোকসভা আসন থেকে তিনি দ্বিতীয়বার সাংসদ হন। ১৯৯৯ সালে তৃতীয়বারের জন্য সমাজবাদী পার্টির টিকিটে লোকসভায় যান। ২০০৩ সালে উত্তরপ্রদেশে তৃতীয়বারের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন মূলায়ম সিং যাদব। এরপর ২০০৪, ২০০৯, ২০১৪ ও ২০১৯ সালে তিনি সাংসদ নির্বাচিত হয়েহিলেন। ২০০৭ সালে দশমবার বিধায়ক নির্বাচিত হন তিনি। উজ্জ্বলময় রাজনৈতিক জীবনে ১৯৯৬ সালে ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রীও ছিলেন।

উত্তরপ্রদেশের জাতভিত্তিক রাজনীতির পটভূমিকায় উচ্চবর্ণের প্রভাব উপেক্ষা করেই পিছিয়ে পড়া জাতির প্রতি বিশেষ নজর দিয়েছিলেন মূলায়ম সিং যাদব। যা বলা যেতে পারে তাঁকে ভারতীয় রাজনীতির ক্ষেত্রে সার্বিক গ্রহণযোগ্যতা এনে দিয়েছিল।

মূলায়ম সিং যাদব
Delhi: মুসলিমদের থেকে কিছু কিনবেন না, কোনও কাজ করাবেন না - জনতাকে শপথ বাক্য পাঠ করালেন BJP সাংসদ
মূলায়ম সিং যাদব
'এটা কি আদালতের কাজ?' - গোরুকে জাতীয় পশু ঘোষণার আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in