LIC IPO: এলআইসি আইপিও-র বিরুদ্ধে রিট পিটিশন গ্রহণ করলো শীর্ষ আদালত, সম্পূর্ণ প্রক্রিয়া বাতিলের দাবি

এনজিও পিপল ফার্স্টের যুগ্ম আহ্বায়ক টমাস ফ্রাঙ্কো রাজেন্দ্র দেব বলেন, পলিসি হোল্ডারদের আনা রিট পিটিশন দায়ের করা হয়েছে এবং মামলাটি বৃহস্পতিবারের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।
LIC IPO: এলআইসি আইপিও-র বিরুদ্ধে রিট পিটিশন গ্রহণ করলো শীর্ষ আদালত, সম্পূর্ণ প্রক্রিয়া বাতিলের দাবি
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্ট বুধবার ভারতীয় জীবন বীমা কর্পোরেশন (এলআইসি) এর ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)-এর বিরুদ্ধে একটি রিট পিটিশন গ্রহণ করেছে। এই সপ্তাহের শুরুতেই এলআইসি-র আইপিও-তে আবেদনের সময়সীমা শেষ হয়েছে। এনজিও পিপল ফার্স্টের যুগ্ম আহ্বায়ক টমাস ফ্রাঙ্কো রাজেন্দ্র দেব বলেন, পলিসি হোল্ডারদের আনা রিট পিটিশন দায়ের করা হয়েছে এবং মামলাটি বৃহস্পতিবারের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অ্যাক্ট, ১৯৫৬ (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত)-এর ধারা ৫ কে অকার্যকর এবং অকার্যকর ঘোষণা করতে আবেদনকারীরা একটি আদেশ জারি করার জন্য সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন। আবেদনকারীদের দাবি কর্পোরেশনের মূলধনকে 'ইকুইটি ক্যাপিটাল' হিসাবে চিহ্নিত করা এবং ফিনান্স অ্যাক্ট, ২০২১-এর ধারা ১৩০, ১৩১, ১৩৪, এবং ১৪০ এবং জীবন বীমা কর্পোরেশন আইন, ১৯৫৬-এর ধারা ৪, ৫, ২৪ এবং ২৮ (ফাইনান্স অ্যাক্ট, ২০২১ দ্বারা সংশোধিত) বাতিল ঘোষণা করা এবং সংবিধানের ৩০০এ অনুচ্ছেদের সাথে পড়া ১৪ অনুচ্ছেদগুলি নিয়মবিরুদ্ধ হওয়ার জন্য বাতিল এবং নিষ্ক্রিয় করতে হবে।

আবেদনকারীরা আরও জানিয়েছে, ফাইন্যান্স অ্যাক্ট, ২০২১-এর অধ্যায়ের VI-এর তৃতীয় অংশটিকে সংবিধানের ১১০ অনুচ্ছেদ লঙ্ঘন এবং নিয়মবিরুদ্ধ করার জন্য ফিনান্স বিল হিসাবে অর্থ বিল, ২০২১-এর শংসাপত্রের জন্য অকার্যকর ঘোষণা করা হোক।

এছাড়াও, আবেদনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে - ভারত ইউনিয়ন এবং এলআইসি - জীবন বীমা কর্পোরেশন আইন, ১৯৫৬-এর সংশোধিত ধারা ৪, ৫, ২৪ এবং ২৮ এর ভিত্তিতে এলআইসির বর্তমান প্রাথমিক পাবলিক অফার বা তার অগ্রগতির জন্য কোনও পদক্ষেপ যেন না নেওয়া হয়।

এই আবেদনে কেন্দ্র এবং এলআইসি উভয়কেই অবিলম্বে সেবি, আইআরডিএআই এবং সাধারণ জনগণ সহ কর্তৃপক্ষের কাছে সমস্ত প্রয়োজনীয় যোগাযোগ জারি করে সুপ্রিম কোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে এলআইসির বর্তমান আইপিও বাতিল করার কথা জানাতে বলা হয়েছে।

LIC-এর আইপিও প্রক্রিয়া শেষ হওয়ায় এবং শেয়ারের তালিকাভুক্তির সময় এত দেরি করে কেন এই মামলা দায়ের সে প্রসঙ্গে জানতে চাওয়া হলে রাজেন্দ্র দেব আইএএনএসকে জানিয়েছেন: "আগে কিছু মামলা দায়ের করা হয়েছিল কিন্তু তা সফল হয়নি৷ এলআইসি-র মূল্যায়ন সম্পর্কে বিশদ তথ্য এবং ইস্যু মূল্য সামনে আসার পরেই এই মামলা দায়ের করা হয়েছে।"

সুপ্রিম কোর্ট
LIC: শেয়ার বিক্রির জের, সারা দেশজুড়ে বিক্ষোভ ভারতীয় বিমা কর্মীদের, ২ ঘন্টার কর্মবিরতি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.