Kerala: ৯৮ বছরে পা দিলেন প্রবীণ সিপিআই(এম) নেতা ভি এস অচ্যুতানন্দন
২০১২ সালে কোল্লামে এক অনুষ্ঠানে ভি এসছবি সৌজন্য - উইকিপিডিয়া, ছবি কান্নান সন্মুগম, কোল্লার

Kerala: ৯৮ বছরে পা দিলেন প্রবীণ সিপিআই(এম) নেতা ভি এস অচ্যুতানন্দন

এবছর কেরালা বিধানসভা নির্বাচনের পর তিনি মূল স্রোতের রাজনীতি থেকে অবসর নিয়েছেন। আপাতত তিনি থিরুবনন্তপুরমে তাঁর ছেলের বাড়িতে থাকেন। বর্তমানে তিনিই ভারতে সিপিআই(এম)-এর প্রবীণতম নেতা।

৯৮ বছরে পা দিলেন বর্ষীয়ান সিপিআই(এম) নেতা এবং কেরালার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভি এস অচ্যুতানন্দন। এবছর কেরালা বিধানসভা নির্বাচনের পর তিনি মূল স্রোতের রাজনীতি থেকে অবসর নিয়েছেন। আপাতত তিনি থিরুবনন্তপুরমে তাঁর ছেলের বাড়িতে থাকেন। বর্তমানে তিনিই ভারতে সিপিআই(এম)-এর প্রবীণতম নেতা।

সূত্র অনুসারে, বর্তমানে হুইল চেয়ারে বসেই তাঁর দিন কাটে। শারীরিক কারণে সক্রিয় রাজনীতি থেকে সরে গিয়ে অবসর জীবন কাটালেও প্রতিদিন তিনি নিয়ম করে খবরের কাগজ পড়েন এবং টিভি দেখেন। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তিনি সম্পূর্ণ ওয়াকিবহাল।

মহামারীর সময় সাধারণত তাঁর বাড়িতে কেউ না এলেও তাঁর ছেলে অরুণ কুমারের কাছ থেকে নিয়মিত তাঁর সম্বন্ধে খোঁজখবর রাখতেন তাঁর শুভানুধ্যায়ীরা।

আলাপুঝা জেলায় নিজের বাড়িতে তিনি ফিরতে চাইলেও চিকিৎসকরা তাঁর শারীরিক অবস্থার কারণে তাঁকে থিরুবনন্তপুরম ছাড়তে নিষেধ করেছেন।

১৯২৩ সালের ২০ অক্টোবর ভেলিক্কাকাথু শঙ্করণ অচ্যুতানন্দনের জন্ম। যিনি পরবর্তী সময়ে ‘ভিএস’ নামেই পরিচিত হন। মাত্র ১১ বছর বয়সে বাবার মৃত্যুর পর তিনি পড়াশুনো ছেড়ে দিতে বাধ্য হন। ১৯৪০ সালে তিনি ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই)-এর সদস্য হন। দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন সময় প্রায় সাড়ে পাঁচ বছর তিনি কারাগারে ছিলেন। প্রায় সাড়ে চার বছর রাজনৈতিক কারণে এই বামপন্থী সংগঠককে আত্মগোপন করে থাকতে হয়।

১৯৫৭ সালে তিনি সিপিআই কেরালা রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য হন। ১৯৬৪ সালে সিপিআই ভেঙে যাবার সময় তিনি সিপিআই(এম)-এ যোগ দেন। যে ৩২ জন সিপিআই জাতীয় পরিষদ সদস্য বেরিয়ে এসে ওই সময় সিপিআই(এম) গঠন করেছিলেন তাঁদের মধ্যে দু'জন এখনও জীবিত আছেন। ভিএস অচ্যুতানন্দন তাঁদের একজন। (অন্যজন তামিলনাড়ুর এন শঙ্করাইয়া)।

১৯৮০ থেকে ১৯৯২ তিনি সিপিআইএম কেরালা রাজ্য কমিটির সম্পাদক ছিলেন ভিএস। ২৯ ডিসেম্বর ১৯৮৫ সালে তিনি সিপিআইএম পলিট ব্যুরোর সদস্য হন। ১২ জুন ২০০৯ সালে তাঁকে শৃঙ্খলাভঙ্গের অপরাধে পলিট ব্যুরো থেকে অপসারণ করা হয়।

কেরালা বিধানসভায় ১৯৬৭, ১৯৭০, ১৯৯১, ২০০১, ২০১১ এবং ২০১৬ সালে তিনি নির্বাচিত হন। কেরালা বিধানসভায় ৯২ থেকে ৯৬, ২০০১ থেকে ২০০৬ এবং ২০১১ থেকে ২০১৬ – তিনবার তিনি বিরোধী দলনেতার দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালের বিধানসভা নির্বাচনে অচ্যুতানন্দন ১৯৬৫ ভোটে পরাজিত হন। ফলে সেবার তাঁর নাম সম্ভাব্য মুখ্যমন্ত্রী হিসেবে থাকলেও তাঁর বদলে মুখ্যমন্ত্রী হন ই কে নায়নার। পরবর্তী সময়ে ২০০৬ সালে তিনি কেরালার মুখ্যমন্ত্রী হন। তিনিই ছিলেন কেরালার প্রবীণতম মুখ্যমন্ত্রী।

- with Agency Input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in