Global Hunger Index: সাত ধাপ নেমে ১১৬ দেশের মধ্যে ভারতের স্থান ১০১

২০২১-এর তালিকা অনুসারে ভারতের ওপরে উঠে এসেছে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল প্রভৃতি রাষ্ট্র। ভারতের ক্ষেত্রে এই প্রবণতা ‘বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।
Global Hunger Index: সাত ধাপ নেমে ১১৬ দেশের মধ্যে ভারতের স্থান ১০১
ছবি প্রতীকী সংগৃহীত

গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্সে ১১৬ দেশের মধ্যে সাত ধাপ নেমে ভারতের স্থান হল ১০১। ২০২০ সালে বিশ্ব ক্ষুধা সূচকে ১০৭ দেশের মধ্যে ভারতের স্থান ছিলো ৯৪। ২০২১-এর তালিকা অনুসারে ভারতের ওপরে উঠে এসেছে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল প্রভৃতি রাষ্ট্র। ভারতের ক্ষেত্রে এই প্রবণতা ‘বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

যৌথভাবে এই রিপোর্ট তৈরি করেছে আইরিশ সংস্থা কনসারন ওয়ার্ল্ডওয়াইড এবং জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফ। প্রসঙ্গত, ২০০০ সালে বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের পয়েন্ট ছিলো ৩৮.৮। যা ২০১২তে গিয়ে দাঁড়ায় ২৮.৮-এ এবং ২০২১-এ ২৭.৫-এ। এই তালিকায় পাকিস্তানের স্থান ৯২। নেপাল এবং বাংলাদেশ আছে ৭৬ তম স্থানে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স স্কোর চারটি সূচকে গণনা করা হয় - অপুষ্টি, চাইল্ড ওয়াস্টিং (পাঁচ বছরের কম বয়সী শিশুদের উচ্চতার জন্য কম ওজন), চাইল্ড স্টান্টিং (পাঁচ বছরের কম বয়সী শিশুদের বয়সের অনুপাতে কম উচ্চতা) এবং শিশু মৃত্যু (পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার)।

যে পাঁচটি বিভাগে বিশ্ব ক্ষুধা সূচককে ভাগ করা হয় সেগুলো হল – ‘কম’, ‘মাঝারি’, ‘গুরুতর’, ‘বিপজ্জনক’ এবং ‘খুব বিপজ্জনক’।

এবারের তালিকায় বেলারুশ, ব্রাজিল, ক্রোয়েশিয়া, চিলি, চীন সহ ১৮টি দেশ ওপরের দিকে আছে।

প্রসঙ্গত, ২০২০ সালে ১০৭ দেশের মধ্যে ৯৪তম স্থানে ছিলো ভারত। ২০১৯-এ ১১৭টি দেশের মধ্যে ১০২ নম্বরে এবং ২০১৮ সালে ১১৯টি দেশের মধ্যে ১০৩ নম্বরে ছিল ভারত।

রিপোর্টের পর্যবেক্ষণ অনুসারে, পরিবেশে বদল, কোভিড-১৯ অতিমারি এবং সামাজিক দ্বন্দ্বের কারণে সাম্প্রতিক সময়ে দ্রুতহারে সমস্যা বেড়েছে।

ছবি প্রতীকী সংগৃহীত
বিশ্ব ক্ষুধা সূচক - ১০৭ দেশের মধ্যে ভারতের স্থান ৯৪

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in