বিশ্ব ক্ষুধা সূচক - ১০৭ দেশের মধ্যে ভারতের স্থান ৯৪

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

বিশ্ব ক্ষুধা সূচকে ১০৭টি দেশের মধ্যে ভারতের মধ্যে অবস্থান ৯৪। শুক্রবারই কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং Welthungerhilfe যৌথভাবে এই রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী, ২৭.২ স্কোর নিয়ে "ভয়াবহ" তালিকাতে অবস্থান করছে ভারত।

এমনকি এই তালিকায় ভারতের আগে নেপাল (৭৩), পাকিস্তান (৮৮), বাংলাদেশ (৭৫), ইন্দোনেশিয়ার (৭০) মতো দেশগুলো রয়েছে। ভারতের পরে মাত্র ১৩টি দেশ রয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে রোয়ান্ডা(৯৭), নাইজেরিয়া (৯৮), আফগানিস্তান (৯৯), লাইবেরিয়া (১০২), মোজাম্বিক (১০৩), চাদের (১০৭) মতো অনুন্নত দেশগুলো।

রিপোর্ট অনুযায়ী, ভারতের প্রায় ১৪ শতাংশ মানুষ অপুষ্টিতে ভুগছে। প্রায় ৩৭.৪ শতাংশ শিশু অপুষ্টির শিকার, অর্থাৎ বয়স অনুপাতে এদের দৈর্ঘ্য এবং ওজন কম। এই কারণেই বহু শিশুর মৃত্যু হচ্ছে দেশে, যা যথেষ্ট উদ্বেগজনক।

প্রসঙ্গত, গত বছর ১১৭টি দেশের মধ্যে ১০২ নম্বরে এবং ২০১৮ সালে ১১৯টি দেশের মধ্যে ১০৩ নম্বরে ছিল ভারত।

রিপোর্টে বলা হয়েছে, "১৯৯১ থেকে ২০১৪ পর্যন্ত ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল থেকে পাওয়া তথ‍্য প্রমাণ করেছে যে শিশুদের মধ্যে অপুষ্টিজনিত রোগের প্রধান কারণ নিম্নমানের খাবার, দারিদ্র্য, শিক্ষার অভাব বিশেষ করে মায়েদের ইত‍্যাদি।" রিপোর্টে আরও বলা হয়েছে, অনেক দেশেই ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে, কিন্তু অনেক দেশে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। ২০১২ সাল থেকে বিশ্ব ক্ষুধা সূচক স্কোরে মধ‍্যবর্তী, গুরুতর বা উদ্বেগজনক বিভাগে থাকা দেশগুলোর মধ্যে ৪৬টি দেশ উন্নতি করেছে। কিন্তু এই একই বিভাগে থাকা ১৪টি দেশের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in