Global Index: বিশ্ব লিঙ্গ বৈষম্য সূচকে ভারতের স্থান ১৩৫, স্বাস্থ্য খাতে সকলের পিছনে!

এবারের তালিকায় শীর্ষস্থানে আছে আইসল্যান্ড। এছাড়াও প্রথম ১০ দেশের মধ্যে আছে - ২) ফিনল্যান্ড ৩) নরওয়ে, ৪) নিউজিল্যান্ড ৫) সুইডেন ৬) রোয়ান্ডা ৭) নিকারাগুয়া ৮) নামিবিয়া ৯) আয়ারল্যান্ড এবং ১০) জার্মানি।
Global Index: বিশ্ব লিঙ্গ বৈষম্য সূচকে ভারতের স্থান ১৩৫, স্বাস্থ্য খাতে সকলের পিছনে!

লিঙ্গ বৈষম্য সূচকে এবার ৫ ধাপ এগিয়ে এসেছে ভারত। ২০২১ সালের লিঙ্গ বৈষম্য সূচকে ভারতের অবস্থান ছিল ১৪০। এক বছরের ব্যবধানে, সেই অবস্থান থেকে কিছুটা ভালো ফল করে ১৩৫ স্থানে উঠে এসেছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ- ভারত।

২০২০ সালের লিঙ্গ বৈষম্য সূচকে ভারতের স্থান ছিলো ১১২। ২০২১ সালে তা হয় ১৪০। তবে, ২০২২ সালে বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে করা এই সূচকে ভারতের স্থান হয়েছে ১৩৫-এ।

এবারের তালিকায় শীর্ষস্থানে আছে আইসল্যান্ড। গত ১৩ বছর ধরে যারা শীর্ষে আছে। এছাড়াও প্রথম ১০ দেশের মধ্যে আছে- ২) ফিনল্যান্ড ৩) নরওয়ে ৪) নিউজিল্যান্ড ৫) সুইডেন ৬) রোয়ান্ডা ৭) নিকারাগুয়া ৮) নামিবিয়া ৯) আয়ারল্যান্ড এবং ১০) জার্মানি। এই তালিকায় বাংলাদেশের স্থান ৭১, নেপালের ৯৮, চিনের ১০২, শ্রীলঙ্কার ১১০, ভুটানের ১২৬, পাকিস্তানের ১৪৫ এবং আফগানিস্তানের ১৪৬ নম্বরে।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২২ অনুসারে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নীচের দিক থেকে তৃতীয় স্থান পেয়েছে ভারত। ভারতের নীচে আছে পাকিস্তান ও আফগানিস্তান। এই রিপোর্টে, ০ থেকে ১- এর স্কেলের মধ্যে ভারতের স্কোর ০.৬২৯। যেটি, গত ১৬ বছরে ভারতের সপ্তম-সর্বোচ্চ স্কোর।

মূলত, ১) অর্থনৈতিক অংশগ্রহণ এবং সুযোগ (Economic Participation and Opportunity), ২) শিক্ষাক্ষেত্রে উন্নতি (Educational Attainment), ৩) স্বাস্থ্য এবং বাঁচার উপায় (Health and Survival) এবং ৪) রাজনৈতিক ক্ষমতায়ন (Political Empowerment)- এই চারটি মূল ক্ষেত্র নারী-পুরুষের সমতায় অগ্রগতির ভিত্তিতে তৈরি করা হয়েছে এই স্কোর।

রিপোর্টে- অর্থনৈতিক অংশগ্রহণ এবং সুযোগ (Economic Participation and Opportunity) -এর ক্ষেত্রে ভারতের অবস্থান খুব সন্তোষজনক নয়। ১৪৬ টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১৪৩ নম্বরে। যেখানে প্রতিবেশী দেশ হিসাবে নেপাল ৯৮ নম্বরে, ভুটান ১২৬ নম্বরে এবং বাংলাদেশ ১৪১ নম্বরে জায়গা করে নিয়েছে।

অন্যদিকে, শিক্ষাক্ষেত্রে উন্নতি (Educational Attainment) বিভাগে কিছুটা ভালো ফলাফল করেছে ভারত। প্রতিবেশী ভুটান (১১১) বাংলাদেশ (১২৩) নেপাল (১২৫) পাকিস্তান (১৩৫) কে পিছনে ফেলে ১০৭ নম্বরে উঠে এসেছে ভারত।

তবে, স্বাস্থ্য এবং বাঁচার উপায় (Health and Survival) বিভাগে সবথেকে খারাপ অবস্থা ভারতের। বিশ্বের সকল দেশের তালিকায় একেবারে নীচে, অর্থাৎ ১৪৬ নম্বরে নেমে এসেছে নরেন্দ্র মোদীর ভারত। যেখানে প্রতিবেশী দেশ হিসাবে নেপাল ১০৯ নম্বরে, ভুটান ১২৫ নম্বরে, বাংলাদেশ ১৪১ নম্বরে, আফগানিস্তান ১৪০ নম্বরে এবং পাকিস্তান ১৪৩ নম্বরে আছে।

Global Index: বিশ্ব লিঙ্গ বৈষম্য সূচকে ভারতের স্থান ১৩৫, স্বাস্থ্য খাতে সকলের পিছনে!
পশ্চিমী নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল! ভারত ও চীনে জ্বালানি বেচে ৩ মাসে ২৪ বিলিয়ন ডলার আয় রাশিয়ার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in