পশ্চিমী নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল! ভারত ও চীনে জ্বালানি বেচে ৩ মাসে ২৪ বিলিয়ন ডলার আয় রাশিয়ার

শেষ ৩ মাসে চীন থেকে রাশিয়া আয় করেছে ১৮.৯ বিলিয়ন ডলার। যার সমগ্রটা এসেছে তেল, গ্যাস ও কয়লা রপ্তানি করে। ভারত থেকে পুতিনের দেশ ৫.১ বিলিয়ন ডলার আয় করেছে।
ভ্লাদিমির পুতিন, শি জিনপিং ও নরেন্দ্র মোদী
ভ্লাদিমির পুতিন, শি জিনপিং ও নরেন্দ্র মোদীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ব্লুমবার্গের সমীক্ষায় উঠে এল চমকপ্রদ তথ্য। সমীক্ষায় দেখা যাচ্ছে বিগত ৩ মাসে ভারত ও চীন থেকে রাশিয়া ২৪ বিলিয়ন ডলারের ব্যবসা করেছে। যার পুরোটাই হয়েছে তেল, গ্যাস ও কয়লাকে কেন্দ্র করে।

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের পর থেকেই বিশ্ব-অর্থনীতিতে রাশিয়া কিছুটা দুর্বল হয়ে পড়েছিল। পশিচমা দেশগুলির পক্ষ থেকে একাধিক বাণিজ্যে নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হয় পুতিনকে। কিন্তু এত বিধিনিষেধ সত্ত্বেও বিশ্ব-বাজারে দৃষ্টান্ত স্থাপন করল রাশিয়া। গত তিন মাসে ভারত ও চীনের মাধ্যমে রাশিয়া ২৪ বিলিয়ন ডলার উপার্জন করেছে।

সমীক্ষায় বলা হয়েছে, শেষ ৩ মাসে চীন থেকে রাশিয়া আয় করেছে ১৮.৯ বিলিয়ন ডলার। যার সমগ্রটা এসেছে তেল, গ্যাস ও কয়লা রপ্তানি করে। ভারত থেকে পুতিনের দেশ ৫.১ বিলিয়ন ডলার আয় করেছে। যেটা গত বছরের তুলনায় দ্বিগুণ। রাশিয়া গতবছর এই সময় ভারত ও চীন থেকে ১৩ বিলিয়ন ডলার আয় করেছিল।

পশ্চিমাদের নিষেধাজ্ঞার পর রাশিয়ার অর্থনীতিকে কার্যত সচল রেখেছে ভারত ও চীন। সামুদ্রিক পথে তেল রপ্তানির ৫০ শতাংশ হচ্ছে দক্ষিণ এশিয়ার এই দুই দেশে। আর ভারত ও চীনের রাশিয়ার মিত্রতা স্থাপন চিন্তা বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরে তেল রপ্তানি করে রাশিয়া নিজেই আয় করেছে ২৮৫ বিলিয়ন ডলার। এর পাশাপাশি সমীক্ষায় উল্লেখ আছে, দক্ষিণ এশীয় দেশগুলি যদি রাশিয়া থেকে তেল আমদানি করার পরিমান কমায় তাহলে পুতিনের দেশ ব্যাপকভাবে ক্ষতির মুখ দেখবে।

ভ্লাদিমির পুতিন, শি জিনপিং ও নরেন্দ্র মোদী
Boris Johnson: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা বরিস জনসনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in