GFS Index 2021: মোদীর শাসনে ভারত ক্রমশই নিচের দিকে - সীতারাম ইয়েচুরি

Global Food Security Index (GFS) ২০২১ উদ্ধৃত করে একথা জানিয়েছেন CPIM সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। প্রসঙ্গত, মঙ্গলবার GFS Index 2021 প্রকাশ করেছে ইকনমিস্ট ইমপ্যাক্ট অ্যান্ড করটেভা এগ্রিসায়েন্স।
GFS Index 2021: মোদীর শাসনে ভারত ক্রমশই নিচের দিকে - সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিফাইল ছবি সংগৃহীত

“মোদীর শাসনে ভারত ক্রমশই নিচের দিকে। এখন বিশ্ব খাদ্য নিরাপত্তা সূচকে ১১৩ টি দেশের মধ্যে ভারতের স্থান ৭১ তম। বুধবার গ্লোবাল ফুড সিকিউরিটি ইন্ডেক্স (জিএফএস) ২০২১ রিপোর্ট উদ্ধৃত করে একথা জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। প্রসঙ্গত, মঙ্গলবার গ্লোবাল ফুড সিকিউরিটি ইন্ডেক্স ২০২১ প্রকাশ করেছে ইকনমিস্ট ইমপ্যাক্ট অ্যান্ড করটেভা এগ্রিসায়েন্স।

এদিনের ট্যুইটে ইয়েচুরি আরও বলেন - খাদ্যের সামর্থ্যে আমরা পাকিস্তান ও শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে। কেন্দ্রীয় গোডাউনে কোটি কোটি টন খাদ্যশস্য পচে যাচ্ছে। এখনই তা বিনামূল্যে বিতরণ করুন।

নিজের ট্যুইটের সঙ্গে এদিন ইয়েচুরি ডেকান হেরাল্ড সংবাদপত্রের এক প্রতিবেদনও শেয়ার করেছেন। যে প্রতিবেদন অনুসারে, গ্লোবাল ফুড সিকিউরিটি ইন্ডেক্স ২০২১ অনুসারে বিশ্বের ১১৩ দেশের মধ্যে ৭১ তম স্থানে ভারত। খাদ্য সামর্থ্যে (ফুড অ্যাফর্ডেবিলিটি) যেখানে ভারতের সূচক ৫০.২ পয়েন্ট সেখানে পাকিস্তানের সূচক ৫২.৬ পয়েন্ট। এই ক্ষেত্রে শ্রীলঙ্কার সূচক ৬২.৯ পয়েন্ট। যদিও সার্বিকভাবে এই রিপোর্টে ভারতের থেকে পিছিয়ে আছে পাকিস্তান (৭৫ তম স্থান), শ্রীলঙ্কা (৭৭তম স্থান), নেপাল (৭৯ তম স্থান) এবং বাংলাদেশ (৮৪ তম স্থান)।

লন্ডন ভিত্তিক সংস্থার করা এই সমীক্ষা রিপোর্ট অনুসারে তালিকার প্রথম সারিতে আছে আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, ইউকে, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, জাপান, ফ্রান্স, আমেরিকা প্রভৃতি দেশ। যাদের জিএফএস সূচক ৭৭.৮ পয়েন্ট থেকে ৮০ পয়েন্ট পর্যন্ত।

মোট ৫৮ টি বিষয়ের ওপর পর্যবেক্ষণ করে এই সমীক্ষা করা হয়। মূলত রাষ্ট্রসংঘের সাস্টেনেবল ডেভলপমেন্ট গোল অফ জিরো হাঙ্গার বাই ২০৩০ কর্মসূচীর দিকে লক্ষ্য রেখেই এই মূল্যায়ন করা হয়।

এই সমীক্ষার ফলাফল অনুসারে গত ১০ বছরে খাদ্য নিরাপত্তা বিষয়ে ভারতের থেকে বেশি উন্নতি করেছে অন্যান্য প্রতিবেশী রাষ্ট্র। অন্যান্য দেশের তুলনায় এই ক্ষেত্রে ভারতের অগ্রগতি খুবই সামান্য। ২০১২ সালে খাদ্য নিরাপত্তায় ভারতের সূচক ছিলো ৫৪.৫। যা ২০২১ এ হয়েছে ৫৭.২। অর্থাৎ বেড়েছে ২.৭ পয়েন্ট। অন্যদিকে এই সময়েই পাকিস্তানে অগ্রগতি হয়েছে ৯ পয়েন্ট (৪৫.৭ থেকে ৫৪.৭), নেপালের ৭ পয়েন্ট (৪৬.৭ থেকে ৫৩.৭) এবং বাংলাদেশের ৪.৭ পয়েন্ট (৪৪.৪ থেকে ৪৯.১)। একই সময়ে চিনের অগ্রগতি হয়েছে ৯.৬ পয়েন্ট (৬১.৭ থেকে ৭১.৩)।

সীতারাম ইয়েচুরি
Global Hunger Index: সাত ধাপ নেমে ১১৬ দেশের মধ্যে ভারতের স্থান ১০১

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in