অতিমারী পরবর্তীকালে সরকারের প্রতি আস্থা উঠেছে তরুণদের, এমনটাই বলছে রিপোর্ট

২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে দেখা দিয়েছিল করোনা অতিমারী। তারপর বারেবারে বিভিন্ন ঢেউ এর নামে বিশ্বের বিভিন্ন প্রান্তে ফিরে এসেছে এই অতিমারি।
অতিমারী পরবর্তীকালে সরকারের প্রতি আস্থা উঠেছে তরুণদের, এমনটাই বলছে রিপোর্ট
ছবি - প্রতীকীছবি সংগৃহীত

২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে দেখা দিয়েছিল করোনা অতিমারী। তারপর বারেবারে বিভিন্ন ঢেউ এর নামে বিশ্বের বিভিন্নপ্রান্তে ফিরে এসেছে এই অতিমারী। ভারতেও ২০২১ এর ডিসেম্বরে তৃতীয় ঢেউ এসেছিল।

পৃথিবীজুড়ে এই অতিমারী পরিস্থিতিতে সরকারের প্রতি আস্থা হারিয়েছে ১৮ থেকে ২৫ বছর বয়সী নাগরিকরা। কোভিডের টিকা নিয়ে দুর্নীতি, স্বাস্থ্য ব্যবস্থায় দুর্নীতি, শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি, অতিমারীকালেও ভোট নিয়ে সরকারের রাজনীতি - এই বিষয়গুলি নিয়ে বিভিন্ন সময়ে বিতর্ক তৈরি হয়েছে।

সমীক্ষা বলছে, যেসব দেশে সরকারী নীতি সাধারণ মানুষের কাজে এসেছে , সেইসব দেশে এই বয়সী নাগরিকদের সরকারের প্রতি বিশ্বাস আরও দৃঢ় হয়েছে। কিন্তু ভারতের ক্ষেত্রে ছবিটা আলাদা। সমীক্ষকদের দাবী, ১৮ বছরের কম বয়সী ও ২৫ ঊর্ধ্বদের জীবনেও অতিমারীর প্রভাব পড়লেও ১৮-২৫ বছর বয়সীদের মধ্যে এই সময়ের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। তার অন্যতম কারণ এই বয়সীদের অধিকাংশই ছাত্র ও তাদের ভবিষ্যৎ গঠনের ক্ষেত্রে এই সময়টা গুরুত্বপূর্ণ।

সমীক্ষায় আরও জানা গেছে যে - দেশের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে সবচেয়ে উদ্বিগ্ন এই ১৮-২৫ বছরের নাগরিকরাই। বৈজ্ঞানিক গবেষণা ও চিকিৎসা বিজ্ঞানের উপর আস্থাও বেড়েছে তাদের। সাথে সাথে গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার উপর ক্রমশই আস্থা হারাচ্ছে তারা।

ছবি - প্রতীকী
আদানির 'আচ্ছে দিন'- মহামারীতেও উপার্জন ১৬.২ বিলিয়ন ডলার- সম্পত্তি বৃদ্ধির হারে সারা বিশ্বে প্রথম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.