Danish Siddiqui: ভারতে কোভিডে মৃত্যুর ভয়াবহ চিত্র তুলে ধরেছিলেন, মরণোত্তর পুলিৎজার দানিশ সিদ্দিকীর

২০২২ সালের পুলিৎজার পুরস্কারের তালিকায় দানিশ সিদ্দিকী, আদনান আবিদি, সান্না ইরশাদ মাত্তু এবং অমিত দাভের নাম রয়েছে। আদনান আবিদিরও এটি দ্বিতীয় পুলিৎজার পুরস্কার।
Danish Siddiqui: ভারতে কোভিডে মৃত্যুর ভয়াবহ চিত্র তুলে ধরেছিলেন, মরণোত্তর পুলিৎজার দানিশ সিদ্দিকীর
দানিশ সিদ্দিকী এবং তাঁর তোলা ছবি - ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মৃতদের আবাসনের মধ্যেই দাহ করা হচ্ছে (বামদিকে)ফাইল ছবি

দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কার পেলেন আফগানিস্তানে নিহত ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী। ভারতে কোভিডে মৃত্যুর হাহাকারের দৃশ্য তুলে ধরেছিলেন তিনি। তার স্বীকৃতি স্বরূপ তাঁকে এই সম্মানে ভূষিত করা হলো। এই একই কারণে আরও তিন ভারতীয় সাংবাদিক এই বছর পুলিৎজার পুরস্কার পাচ্ছেন।

সাংবাদিকতা, নাটক, বই লেখা, মিউজিকে বিশেষ অবদানের জন্য পুলিৎজার পুরস্কার দেওয়া হয়। সোমবার ২০২২ সালের পুলিৎজার পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় দানিশ সিদ্দিকী, আদনান আবিদি, সান্না ইরশাদ মাত্তু এবং অমিত দাভের নাম রয়েছে। এঁরা প্রত্যেকেই রয়টার্স সংবাদ সংস্থার হয়ে কাজ করেন এবং ভারতে কোভিডে মৃত্যুর ভয়াবহ দৃশ্য তুলে ধরেছিলেন। আদনান আবিদিরও এটি দ্বিতীয় পুলিৎজার পুরস্কার।

গত বছর ১৬ জুলাই আফগানিস্তানে আফগান সেনা ও তালিবানদের সংঘর্ষের মাঝে পড়ে মৃত্যু হয় সিদ্দিকীর। তিনি কান্দাহারের বলদাক অঞ্চলে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করছিলেন। এর আগে ২০১৮ সালে মায়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের উপর হওয়া অত্যাচারের ছবি তুলে ধরে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ সিদ্দিকী। সেখানেও তাঁর দলে ছিলেন আদনান আবিদি।

২০০৭ সালে জামিয়ার AJK মাস কমিউনিকেশন রিসার্চ সেন্টার থেকে মাস কমিউনিকেশন ডিগ্রী অর্জন করেন দানিশ। এক টেলিভিশন সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করে পরে তিনি চিত্র সাংবাদিকতায় যুক্ত হন। ২০১০ সালে ইন্টার্ন হিসেবে রয়টার্সে যোগ দেন তিনি। আফগানিস্তান সংঘাত, হংকং প্রতিবাদ, এশিয়া-মধ্যপ্রাচ্য-ইউরোপের বহু ঘটনা কভার করেছেন তিনি। ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে লস অ্যাঞ্জেলেস টাইমসের মার্কাস ইয়াম পুরস্কার পেয়েছেন তিনি।

প্রসঙ্গত, সাংবাদিক জোসেফ পুলিৎজারের নাম অনুসারে এই পুলিৎজার পুরস্কার দেওয়া হয়। ১৯১১ সালে এই হাঙ্গেরিয়ান-আমেরিকান সাংবাদিক তাঁর সমস্ত সঞ্চয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয়কে দান করে যান। সেই সঞ্চয়ের একটি অংশ থেকে ১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দান করা হয়।

দানিশ সিদ্দিকীর তোলা ভারতে কোভিড মহামারীর আরও কিছু ছবি -

দাহ করা হচ্ছে মৃতদেহ
দাহ করা হচ্ছে মৃতদেহ
হেঁটে হেঁটে বাড়ি ফিরছেন পরিযায়ী শ্রমিকরা
হেঁটে হেঁটে বাড়ি ফিরছেন পরিযায়ী শ্রমিকরা
দাহ করা হচ্ছে মৃতদেহ
দাহ করা হচ্ছে মৃতদেহ
দানিশ সিদ্দিকী এবং তাঁর তোলা ছবি - ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মৃতদের আবাসনের মধ্যেই দাহ করা হচ্ছে (বামদিকে)
Covid-19: কোভিডে ভারতে মৃত ৪৭ লাখ - বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি নস্যাৎ কেন্দ্রের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.