মূল্যবৃদ্ধির জের, গ্যাস ছেড়ে কাঠের জ্বালানিতে ফিরছেন 'উজ্জ্বলা যোজনা'র গ্রাহকরা - রিপোর্ট

ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে এক সমীক্ষায় দেখা গিয়েছে, গ্যাসের মূল্যবৃদ্ধির জন্য ৪২ শতাংশ গরিব মানুষ উজ্জ্বলা যোজনায় গ্যাস কেনা বন্ধ করে দিয়েছেন।
মূল্যবৃদ্ধির জের, গ্যাস ছেড়ে কাঠের জ্বালানিতে ফিরছেন 'উজ্জ্বলা যোজনা'র গ্রাহকরা - রিপোর্ট
ফাইল চিত্র

হু হু করে বাড়ছে রান্না গ্যাসের দাম। তাই উজ্জ্বলা যোজনার গ্রাহকরা গ্যাস ছেড়ে ফের কাঠে রান্না শুরু করেছেন। সম্প্রতি একটি সমীক্ষা রিপোর্টে এমন তথ্য প্রকাশ পেয়েছে। ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে এক সমীক্ষায় দেখা গিয়েছে, গ্যাসের মূল্যবৃদ্ধির জন্য প্রায় ৪২ শতাংশ গরিব মানুষ উজ্জ্বলা যোজনায় গ্যাস কেনা বন্ধ করে দিয়েছেন। তাঁরা আবার কাঠের জ্বালানিতেই রান্না করছেন।

দুস্থদের কাছে বিনামূল্যে গ্যাস পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে উদ্যোগ নিয়েছিলেন, এখন আর সেই সুবিধা নিতে পারছেন না ওই দুই জেলার মানুষ। প্রকল্প চালু হওয়ার পর মোদির ছবি দিয়ে বিজেপি অনেক প্রচারও করেছে। কিন্তু আজ বলতে গেলে সেই প্রকল্প প্রায় অচল হতে বসেছে।

২০১৬ সালে এই প্রকল্প চালু হয়। এখনও পর্যন্ত গ্রাহকের সংখ্যা ৮ কোটি। এই প্রকল্পে ভর্তুকি ব্যবস্থা চালু ছিল। কিন্তু মহামারীর সময় কার্যত সেই ভর্তুকি উঠে গিয়েছে। গত বছর সেপ্টেম্বরে সিলিন্ডারের দাম ছিল যেখানে ৬২০ টাকা। এ বছর নভেম্বরে সেই দাম এসে ঠেকেছে ৯২৬ টাকায়। গত সাত বছরে প্রতি সিলিন্ডারের দাম বেড়েছে ৫০০ টাকা করে। তার ওপর ভর্তুকি প্রায় উঠে যাচ্ছে। মানুষকে বিপুল অর্থ খরচ করে গ্যাস কিনতে হচ্ছে।

ওই দুই জেলার বাসিন্দারা জানাচ্ছেন, হাজার টাকার কাঠ কিনলে তাদের তিন মাসের জ্বালানির কাজ চলে যায়। এই মহামারীতে তাদের প্রত্যেকেরই নিজস্ব যায় কমে গিয়েছে। খরচ বাঁচাতে এখন জ্বালানি কাঠই ভরসা।

মূল্যবৃদ্ধির জের, গ্যাস ছেড়ে কাঠের জ্বালানিতে ফিরছেন 'উজ্জ্বলা যোজনা'র গ্রাহকরা - রিপোর্ট
সেনা ছাউনির জমিও বিক্রি করছে কেন্দ্র! জাতীয় সুরক্ষা নিয়ে প্রশ্ন সীতারাম ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in