চামোলি বিপর্যয়: নিখোঁজ ১৩৬ জনকে মৃত ঘোষণার সিদ্ধান্ত

চামোলি বিপর্যয়ে নিখোঁজ প্রাথমিক ভাবে ২০৪ জনের মধ্যে ৬৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ব্যক্তিদের মৃত্যুর শংসাপত্র তাদের পরিবার বা আত্মীয়দের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।
চামোলি বিপর্যয়: নিখোঁজ ১৩৬ জনকে মৃত ঘোষণার সিদ্ধান্ত
চামোলিতে বিপর্যয়ের পরফাইল ছবি, সৌজন্যে নিউজ ক্লিক

ভয়াবহ বিপর্যয়ের পর পনেরো দিন কেটে গিয়েছে। কিন্তু এখনও খোঁজ মেলেনি ১৩৬ জনের। তাই এবার উত্তরাখণ্ড সরকার তাঁদের 'মৃত' ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। চামোলি বিপর্যয়ে নিখোঁজ প্রাথমিক ভাবে ২০৪ জনের মধ্যে ৬৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ব্যক্তিদের মৃত্যুর শংসাপত্র তাদের পরিবার বা আত্মীয়দের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

চামোলিতে বিপর্যয়ের পর
উত্তরাখণ্ড বিপর্যয়: রাজ্যের নিখোঁজ শ্রমিকদের পরিবারের পাশে সিটু

এই ব্যাপারে উত্তরাখণ্ড সরকার যে নোটিশ জারি করেছে, তাতে বলা হয়েছে, সাধারণ পরিস্থিতিতে কোনও ব্যক্তির জন্ম ও মৃত্যুর জায়গায় শংসাপত্র দেওয়া হয়। তবে চামোলি বিপর্যয়ের মতো ব্যতিক্রমী ক্ষেত্রে যদি কোনও নিখোঁজ ব্যক্তির বেঁচে থাকার সম্ভাবনা না থাকে, তাঁর মৃতদেহও যদি না পাওয়া যায়, সেক্ষেত্রে কর্তৃপক্ষ তাঁর পরিবারের সদস্যদের মৃত্যুর শংসাপত্র জারি করে তাঁকে মৃত ঘোষণা করতে পারে।

চামোলিতে বিপর্যয়ের পর
উত্তরাখণ্ড বিপর্যয়: হিমবাহ নিয়ে সতর্কবার্তা উপেক্ষা করেছে সরকার, দাবি বিজ্ঞানীদের

রাজ্যের স্বাস্থ্য দফতরের সেক্রেটারি অমিত নেগি জানা, পরিবারের সদস্যদের নিখোঁজ ব্যক্তি সম্পর্কিত সব তথ্য দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তার কাছে হলফনামা আকারে জমা দিতে হবে। তিনি উপযুক্ত তদন্তের পরে মৃত্যুর শংসাপত্র জারি করবেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in