GST, কোভিড টিকাকরণে কেন্দ্র ব্যর্থ, সরকারও তাহলে দেশবিরোধী? ইনফোসিস বিতর্কে প্রশ্ন রঘুরাম রাজনের

RSS-ঘনিষ্ঠ সাপ্তাহিক পত্রিকা 'পাঞ্চজন‍্য'-তে অভিযোগ করা হয়, ইনফোসিস নকশাল, 'টুকরে টুকরে গ‍্যাং'-কে সাহায্য করছে। সমাজবিরোধীদের শক্তিশালী করতে ইচ্ছাকৃতভাবে এটা করছে ইনফোসিস।
GST, কোভিড টিকাকরণে কেন্দ্র ব্যর্থ, সরকারও তাহলে দেশবিরোধী? ইনফোসিস বিতর্কে প্রশ্ন রঘুরাম রাজনের
রঘুরাম রাজনফাইল ছবি সংগৃহীত

দেশবাসীকে কোভিড টিকা দেওয়ার ক্ষেত্রে প্রথমদিকে কেন্দ্রীয় সরকারের পারফরম্যান্স অত‍্যন্ত দুর্বল ছিল। এর জন্য কেন্দ্রীয় সরকারকে কী তাহলে দেশবিরোধী বলা হবে? আরএসএস ঘনিষ্ঠ মুখপত্রে ইনফোসিস সম্পর্কিত প্রতিবেদন প্রসঙ্গে একথা বললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

প্রসঙ্গত, সম্প্রতি ইনফোসিসের অধীনে থাকা দেশের আইটি পোর্টালে কিছু সমস‍্যার কারণে করদাতা এবং বিনিয়োগকরীরা সমস‍্যার সম্মুখীন হয়েছিলেন। এরপরই RSS-ঘনিষ্ঠ সাপ্তাহিক পত্রিকা 'পাঞ্চজন‍্য'-তে অভিযোগ করা হয়, ইনফোসিস নকশাল, 'টুকরে টুকরে গ‍্যাং'-কে সাহায্য করছে। সমাজবিরোধীদের শক্তিশালী করতে ইচ্ছাকৃতভাবে এটা করছে ইনফোসিস।

গতকাল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এই প্রসঙ্গে সরকারের জিএসটি পরিষেবার কথা উল্লেখ করে রঘুরাম রাজন বলেন, "এটিকে আমি সম্পূর্ণরূপে অনুৎপাদনশীল বলে মনে করি। টিকাকরণের ক্ষেত্রেও সরকারের পারফরম্যান্স প্রথমদিকে ভালো ছিল না। তাহলে এগুলোর জন্য আপনি কী সরকারকেও দেশবিরোধী বলে অভিযোগ করবেন? আপনারা বলছেন এটা ভুল। মানুষ তো ভুল করবেই।"

তিনি আরো বলেন, "আমার মনে হয়না জিএসটি রোলআউট দারুণ হয়েছে। এটা আরো ভালো করা যেত।... আগের ভুলগুলো থেকে শিক্ষা নেওয়া উচিত ছিল, যা হয়নি। নিজেদের কুসংস্কার দূর করার জন‍্য এটাকে ক্লাব হিসেবে ব‍্যবহার করবেন না।"

শিল্পের ক্ষেত্রে কিছুটা অর্থনৈতিক পুনরুদ্ধার হয়েছে বলে জানিয়েছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের বুথ স্কুল অফ বিজনেসের বিশিষ্ট সার্ভিস প্রফেসর রাজন। তবে এক্ষেত্রে তিনি বলেন, "এখানে মূল বিষয়টি হলো, এটা কি পুরো অর্থনীতির জন্য একটা প্রত‍্যাবর্তন নাকি অর্থনীতির কিছু অংশের জন্য একটি প্রত‍্যাবর্তন, তা ভাবতে হবে আমাদের। শিল্পখাতে নিশ্চিত পুনরুদ্ধার হয়েছে। কিন্তু ধনী, উচ্চ-মধ‍্যবিত্ত বনাম দরিদ্র জনগণের লক্ষ‍্যবস্তু পণ‍্যের মধ্যে বিশাল পার্থক্য তৈরি হয়েছে।" এক্ষেত্রে চার চাকা বনাম দু-চাকার বিক্রির উদাহরণ তুলে ধরেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in