মাদার টেরিজার সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করলো কেন্দ্র
মিশনারিজ অব চ‍্যারিটিপ্রতীকী ছবি সংগৃহীত

মাদার টেরিজার সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করলো কেন্দ্র

শনিবার FCRA-র ওয়েবসাইটে মিশনারিজ অব চ‍্যারিটির নাম দেখা গিয়েছে। তবে দু'সপ্তাহ পর কেন এই সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করা হলো এই বিষয়ে এখনও কিছু জানায়নি কেন্দ্র সরকার।

মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ‍্যারিটির ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ‍্যাক্ট (FCRA) লাইসেন্স পুনর্নবীকরণ করলো কেন্দ্র সরকার। অর্থাৎ বিদেশি অনুদান পেতে আর বাধা নেই এই সংস্থার। গত ২৫ ডিসেম্বর এই সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করা হবে না বলে জানিয়ে দিয়েছিল কেন্দ্র, যার তীব্র প্রতিবাদ করেছিলেন বাম নেতা সূর্যকান্ত মিশ্র সহ অন্যান্য বিরোধী রাজনৈতিক ব‍্যক্তিত্বরা।

শনিবার FCRA-র ওয়েবসাইটে মিশনারিজ অব চ‍্যারিটির নাম দেখা গিয়েছে। তবে দু'সপ্তাহ পর কেন এই সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করা হলো এই বিষয়ে এখনও কিছু জানায়নি কেন্দ্র সরকার। তবে যাইহোক, লাইসেন্স পুনর্নবীকরণ হওয়ায় এবার থেকে বিদেশী অনুদান পেতে আর কোনো অসুবিধা হবে না সংস্থার।

গোটা দেশে অসংখ্য শাখা রয়েছে মিশনারিজ অব চ‍্যারিটির। দুস্থ, অনাথ, নিঃস্বদের সেবা করা হয় সেখানে। মূলত বিদেশি অনুদানের উপর নির্ভর করেই চলে এই সংস্থার কাজকর্ম। FCRA লাইসেন্স বাতিল করায় অনুদান পেতে অসুবিধা হচ্ছিল সংস্থাটির। শুধু দেশেই নয় বিদেশেও ভারত সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা হয়। শুক্রবার হাউজ অফ লর্ডসে (ব্রিটিশ সংসদের উচ্চকক্ষ) এই নিয়ে সরব হন বেশ কয়েকজন সদস্য। এরপরই শনিবার সংস্থার FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করা হয়।

প্রসঙ্গত, শুধু মাদার টেরিজার সংস্থারই নয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, অক্সফ‍্যাম সহ প্রায় ১২ হাজার এনজিও'র FCRA লাইসেন্স পুনর্নবীকরণ করেনি কেন্দ্র সরকার

মিশনারিজ অব চ‍্যারিটি
FCRA: জামিয়া, অক্সফাম সহ ১২ হাজারের বেশি এনজিও আর বিদেশী অনুদান নিতে পারবে না

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in