Bengaluru: দূষণ কমাতে অভিনব উদ্যোগ - ৩০ হাজার কেজি প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি হল রাস্তা

রাস্তা তৈরির এই পরিবেশবান্ধব পদ্ধতির নাম হল ‘গ্রিডম্যাট’। নির্মাণকারীদের দাবি, শুধুমাত্র প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তায় জলের অপচয় কম হয়েছে।
৩০ হাজার কেজি পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করা হয়েছে
৩০ হাজার কেজি পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করা হয়েছেছবি - সংগৃহীত

কংক্রিটের রাস্তা তৈরি করতে গিয়ে অভিনব পথ দেখাল বেঙ্গালুরু। শহরের অন্তর্বর্তী ‘RMZ ইকোওয়ার্ল্ড’ এবং ‘আউটার রিং’ এই রাস্তাদুটিকে সংযুক্ত করতে প্লাস্টিক ব্যবহার করে রাস্তা বানিয়েছেন নির্মাণকারীরা।

এই রাস্তা তৈরির প্রকল্পটি যৌথভাবে ব্রুহাত বেঙ্গালুরু মহানগর পালিকা (BBMP) -র উদ্যোগে শুরু হয়েছে। প্রকল্পটি ‘পটহোল রাজা’ কোম্পানির দ্বারা পরিচালিত হয়েছে। নির্মাণকারীদের দাবি, পুরো রাস্তাটি তৈরি করতে মোট ৩০ হাজার কেজি পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করা হয়েছে।

রাস্তা তৈরির জন্য একটি পরিবেশবান্ধব প্রকল্পের কথা ভাবছিল সরকার। প্লাস্টিক দিয়ে রাস্তা তৈরির এই পরিবেশবান্ধব পদ্ধতির নাম হল ‘গ্রিডম্যাট’। নির্মাণকারীদের দাবি, শুধুমাত্র প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তায় জলের অপচয় কমেছে। সাধারণ কংক্রিটের রাস্তা তৈরিতে যে পরিমাণ জল লাগে, এখানে তার চেয়ে অন্তত ৩০% কম জলের প্রয়োজন হয়েছে। তাছাড়া, ইস্পাত সামগ্রী দিয়ে রাস্তার শক্তিবৃদ্ধির কোনও প্রয়োজন হয়নি।

‘প্লাস্টিকের রাস্তা’ নির্মাণকারী সংস্থার (পটহোল রাজা) তরফে সৌরভ কুমার সংবাদসংস্থাকে জানিয়েছেন, প্রথাগত পদ্ধতিতে এই কংক্রিটের রাস্তাটি তৈরি করতে গেলে অন্তত ৪৬.৫ টন কার্বন-ডাই অক্সাইড নিঃসরণ হত। ‘গ্রিডম্যাট’ পদ্ধতিতে কার্বন-ডাই অক্সাইডের নিঃসরণ হয়েছে মাত্র ১১.৯ টন। তাঁর কথায়, ‘‘একটি গাড়ি ১,৩৮,৬০০ কিলোমিটার রাস্তা পেরোতে যে পরিমাণ কার্বন নিঃসরণ করে, সেই পরিমাণ দূষণ কমিয়েছি আমরা।"

উল্লেখ্য, বেঙ্গালুরু থেকে মারাঠাহল্লির দিকে যাওয়ার জন্য ইকোওয়ার্ল্ড থেকে বেরিয়ে আসা যাত্রীদের বেলান্দুরে একটি বড় ইউ-টার্ন নিতে হয়। যারা আউটার রিং রোড থেকে ইকোওয়ার্ল্ডে প্রবেশ করে তারা পড়েন বিপাকে। এই এলাকায় যানজটের কারণে অসুবিধার সম্মুখীন হতে হয় তাদের। মূলত যানজটপূর্ণ অবস্থা থেকে যাত্রীদের মুক্তি দেবার জন্যই BBMP-এর এই পদক্ষেপ। এবার ইকোওয়ার্ল্ডের থেকে সরাসরি যাতায়াত করা যাবে আউটার রিং রোডের দিকে। ফলে যাত্রীদের অনেকটাই সময় বাঁচবে।

৩০ হাজার কেজি পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করা হয়েছে
Organ donation: ব্রেন-ডেড তরুণীর অঙ্গদান! নতুন জীবন ফিরে পেল ২ ভারতীয় সেনা সহ ৫ জন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in