Organ donation: ব্রেন-ডেড তরুণীর অঙ্গদান! নতুন জীবন ফিরে পেল ২ ভারতীয় সেনা সহ ৫ জন

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ও শুক্রবার (১৫ জুলাই) ভোরবেলা, তরুণীর কিডনি সহ কার্যকর অঙ্গগুলি ভারতীয় সেনাবাহিনীর দুই পরিষেবারত সৈন্যের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে।
দুই ভারতীয় সেনা
দুই ভারতীয় সেনা ছবি - সংগৃহীত

পুনের কম্যান্ড হাসপাতালের সাউদার্ন কম্যান্ড-এ (CHSC) একটি উল্লেখযোগ্য অঙ্গ প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে। গত ১৫ই জুলাই একজন ব্রেন-ডেড তরুণীর অঙ্গদান করা হয়েছে। যা ২ জন কর্মরত সেনা সহ আরও ৫ জনের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে। তাঁরা নতুন জীবন ফিরে পেয়েছেন।

একটি দুর্ঘটনায় প্রায় মৃত অবস্থায় এক তরুণীকে কম্যান্ড হাসপাতালে (CHSC) আনা হয়েছিল। মৃতপ্রায় এই তরুণীর মস্তিস্ক কোনরকম সাড়া দিচ্ছিল না। হাসপাতালের ট্রান্সপ্লান্ট কো-অর্ডিনেটরের সাথে আলোচনার পর তরুণীর পরিবার অঙ্গদানের সিদ্ধান্ত নেন।

কম্যান্ড হাসপাতালের ট্রান্সপ্লান্ট টিম থেকে প্রয়োজনীয় ছাড়পত্রের পরে, অঙ্গ প্রতিস্থাপনের বিষয়ে সমস্ত গুরুত্বপূর্ণ সতর্কতাগুলি জোনাল ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেশন সেন্টার (ZTCC) এবং আর্মি অর্গান রিট্রিভাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট অথরিটি (AORTA) তেও পাঠানো হয়েছিল।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ও শুক্রবার (১৫ জুলাই) ভোরবেলা, তরুণীর কিডনি সহ কার্যকর অঙ্গগুলি ভারতীয় সেনাবাহিনীর দুই পরিসেবারত সৈন্যের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে। তরুণীর চোখ দুটি CHSC -এর সশস্ত্র বাহিনীর মেডিকেল কলেজের ‘আই-ব্যাঙ্কে’ সংরক্ষণ করা হয়েছে। আর পুনের রুবি হল ক্লিনিকের এক রোগীর শরীরে তাঁর লিভারটি প্রতিস্থাপন করা হয়েছে।

মৃত্যুর পর অঙ্গদান একটি কল্যাণমূলক সামাজিক কাজ। যা তরুণীর পরিবার ও CHSC-এর সম্মিলিত প্রচেষ্টায়, ৫ জন গুরুতর অসুস্থ রোগীকে জীবন ও দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে সক্ষম হয়েছে। এই ধরণের ঘটনা সামাজিক সচেতনতা বাড়ায় ও মানুষের বিশ্বাসকে আরও সুদৃঢ় করে তোলে।

দুই ভারতীয় সেনা
Online Game: অনলাইন গেমে আসক্তি, প্রচুর লোকসানের মুখে পড়ে আত্মঘাতী পুলিশকর্মী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in