WhatsApp: সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লক্ষের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল

মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ মঙ্গলবার জানিয়েছে, নতুন তথ্যপ্রযুক্তি বিধি, ২০২১ মেনে সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।
WhatsApp: সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লক্ষের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল
ছবি প্রতীকী সংগৃহীত

মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ মঙ্গলবার জানিয়েছে, নতুন তথ্যপ্রযুক্তি বিধি, ২০২১ মেনে সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি বিধি ২০২১-এর নতুন সংযোজনে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আরও দায়িত্ব দেওয়া হয়েছে।

সারা দেশে মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপ-এর প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারী (তৃতীয়-পক্ষের তথ্য অনুসারে) রয়েছে। সংস্থার বক্তব্য অনুসারে, ভারতে সেপ্টেম্বর মাসে ৬৬৬টি অভিযোগ পেয়েছে এবং ২৩টি ক্ষেত্রে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, "আইটি নিয়ম ২০২১ অনুসারে, আমরা '২০২২-এর সেপ্টেম্বর মাসের জন্য আমরা আমাদের প্রতিবেদন প্রকাশ করছি। এই ব্যবহারকারী-নিরাপত্তা প্রতিবেদনে প্রাপ্ত ব্যবহারকারীর অভিযোগের বিশদ বিবরণ রয়েছে এবং হোয়াটসঅ্যাপ কর্তৃক গৃহীত সংশ্লিষ্ট পদক্ষেপের পাশাপাশি আমাদের প্ল্যাটফর্মে অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য হোয়াটসঅ্যাপের নিজস্ব প্রতিরোধমূলক পদক্ষেপের কথা জানানো হয়েছে।"

প্রসঙ্গত গত আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ ভারতে ২৩ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল।

তথ্যপ্রযুক্তি নিয়ম ২০২১-এর অধীনে, পাঁচ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী সহ প্রধান ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশ করতে হবে।

ইতিমধ্যে, একটি উন্মুক্ত, নিরাপদ, বিশ্বস্ত এবং জবাবদিহিমূলক ইন্টারনেটের দিকে পরিচালনার লক্ষ্যে, ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক "ডিজিটাল নাগরিকদের" অধিকার রক্ষার লক্ষ্যে কিছু সংশোধনী জারি করেছে।

বর্তমানে, সোশ্যাল মিডিয়ার মধ্যস্থতাকারীদের শুধুমাত্র ব্যবহারকারীদের কিছু শ্রেণীর ক্ষতিকারক/বেআইনি বিষয়বস্তু আপলোড না করার বিষয়ে জানাতে হবে।

সংশোধনীগুলি মধ্যস্থতাকারীদের উপর একটি আইনি বাধ্যবাধকতা আরোপ করে যাতে ব্যবহারকারীদের এই ধরনের সামগ্রী আপলোড করা থেকে বিরত রাখার জন্য যুক্তিসঙ্গত প্রচেষ্টা নেওয়া হয়।

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে ভারতীয় নাগরিকদের সাংবিধানিক অধিকার রক্ষা করা আবশ্যক।

WhatsApp: সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লক্ষের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল
যৌনতা ও সন্ত্রাস বিষয়ক প্রচারের জন্য ভারতে প্রায় ৫৪ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা টুইটারের
WhatsApp: সেপ্টেম্বর মাসে ভারতে ২৬ লক্ষের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল
WhatsApp পরিষেবা বন্ধের বিস্তারিত কারণ জানাতে হবে, মেটাকে নোটিশ কেন্দ্রের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in