৪০০-র পরিবর্তে ৩০০ টাকা - রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম কমালো সেরাম ইনস্টিটিউট

তীব্র সমালোচনার মুখে পড়ে করোনা প্রতিষেধক কোভিশিল্ডের দাম কমালো সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। ৪০০ টাকার পরিবর্তে কোভিশিল্ডের প্রতি ডোজ ৩০০ টাকায় বিক্রি করা হবে রাজ‍্যগুলোকে।
৪০০-র পরিবর্তে ৩০০ টাকা - রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম কমালো সেরাম ইনস্টিটিউট
ছবি প্রতীকী সংগৃহীত

তীব্র সমালোচনার মুখে পড়ে করোনা প্রতিষেধক কোভিশিল্ডের দাম কমালো সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। ৪০০ টাকার পরিবর্তে কোভিশিল্ডের প্রতি ডোজ ৩০০ টাকায় বিক্রি করা হবে রাজ‍্যগুলোকে। ট‍্যুইটারে আজ একথা জানালেন সেরামের সিইও আদর পুনাওয়ালা। এই সিদ্ধান্তকে "মানবহিতৈষী পদক্ষেপ" বলেও উল্লেখ করেছেন তিনি।

নিজের ট‍্যুইটার হ‍্যান্ডেলে সেরাম সিইও লেখেন, "সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার পক্ষ থেকে একটি মানবহিতৈষী পদক্ষেপ হিসেবে আমি ঘোষণা করছি, রাজ‍্যগুলির জন্য কোভিশিল্ডের প্রতি ডোজের দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে। এখনই কার্যকর এই সিদ্ধান্ত। এর ফলে রাজ‍্যগুলোর হাজার হাজার কোটি টাকা বাঁচবে, যা দিয়ে রাজ‍্যগুলো আরো অনেক বেশি টিকা কিনতে পারবে এবং অনেক মানুষের জীবন বাঁচাতে পারবে।"

প্রায় এক সপ্তাহ আগে খোলাবাজারের জন্য কোভিশিল্ডের দাম ঘোষণা করেছিল সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। বিবৃতি দিয়ে সেরাম জানিয়েছিল, রাজ‍্যগুলিকে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা ৪০০ টাকায় বিক্রি করবে তারা। অপর দিকে বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ এই টিকা কিনতে হবে ৬০০ টাকায়। যদিও কেন্দ্রকে ১৫০ টাকাতেই কোভিশিল্ড বিক্রি করা হবে বলে জানিয়েছিল সেরাম।

এরপরই রোষের মুখে পড়ে বিশ্বের সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক সংস্থা। কেন্দ্র ও রাজ‍্যের দামের মধ্যে কেন এতো বিস্তর পার্থক্য, তা নিয়ে বিরোধীদের পাশাপাশি প্রশ্ন তোলেন সেলিব্রেটি-আমজনতারা। টিকার দাম নিয়ে ক্ষোভ এমন বাড়তে শুরু করে যে বিষয়টিতে হস্তক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। টিকা প্রস্তুতকারক সংস্থাকে দাম কমানোর অনুরোধ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এরপরই রাজ‍্যগুলোর জন্য দাম কমানোর সিদ্ধান্ত নেয় সেরাম।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in