Madhya Pradesh: 'ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক'-এ মিলল বিরল প্রজাতির ডিম! কী বলছেন গবেষকরা?

জাতীয় উদ্যানের কাছে টাইটানোসোরাস সাওরোপডের ৫২ টি বাসা খুঁজে পেয়েছে। যার মধ্যে একটি বাসায় ১০টি ডিমের সন্ধান পাওয়া গেছে, সেগুলির মধ্যে কিছু অস্বাভাবিক ডিমেরও সন্ধান পাওয়া গেছে।
আলোচিত সেই ডিমের চিত্র
আলোচিত সেই ডিমের চিত্র ছবি সৌজন্যে - নেচার ডট কম

দিল্লি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল বিশেষ কিছু ডিমের জীবাশ্ম খুঁজে পেয়েছে মধ্যপ্রদেশের ধর জেলার ‘ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক’-এ। গবেষকরা বলছেন, এই ডিমগুলি টাইটানোসোরাস নামক প্রজাতির অন্তর্গত, যারা আসলে বৈচিত্র্যময় সাওরোপড ডাইনোসরের দল।

মধ্যপ্রদেশের এই পার্কে ডিমের জীবাশ্ম পাবার পরই তা খবরের শিরোনামে এসেছে। এই খবর ডাইনোসর গবেষণা মহলে সাড়া ফেলেছে। প্রসঙ্গত, এই খবরটি প্রথম প্রকাশিত হয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্ট’ নামের একটি নেচার গ্রুপের প্রতিবেদনে। তাদের তরফে এই খবরের শিরোনামটি ছিল, “প্রথম বারের মতো পাওয়া গেছে এই ওভাম-ইন-ওভো নামের প্যাথলজিক্যাল টাইটানোসোরাসের ডিম, যা সাওরোপড ডাইনোসরের প্রজনন ও জীববিদ্যার গবেষণায় নতুন দিশা দেখাবে’।

এই বিরল ডিমের চিত্র ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। একটি ডিমের খোলসের ভিতর আরও একটি ডিম দেখা যাচ্ছে ছবিতে। ঘটনাটি বিরল কারণ, সাধারণত পাখিদের মধ্যে এই ধরণের ডিম দেখা যায় কিন্তু সরীসৃপের মধ্যে এই ধরণের ডিম এই প্রথম দেখা গেল।

উক্ত জার্নালে জানানো হয়েছে, “টাইটানোসোরিড ডাইনোসরের বাসা থেকে যে ওভাম-ইন-ওভো ডিম পাওয়া গেছে, তা থেকে ওই প্রজাতির ডাইনোসরদের ডিম্বনালী, অঙ্গসংস্থানবিদ্যা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। যা আসলে পাখির মতোই ছিল। ফলে এই সাওরোপড ডাইনোসরও পাখির মতোই ক্রমিক ডিম পাড়ার সম্ভাবনাকে প্রকাশ্যে আসে। এই নতুন আবিষ্কারটি স্পষ্ট করে যে ওভাম-ইন-ওভো প্যাথলজি প্রক্রিয়া শুধু পাখিদের জন্যই প্রযোজ্য নয়, তা সাওরোপড ডাইনোসরের প্রজনন ক্ষেত্রেও প্রযোজ্য।”

মধ্য ভারতের ক্রিটেসিয়াস ল্যামেটা, ডাইনোসরের জীবাশ্মের জন্য দীর্ঘ পরিচিত। গবেষক ও বিজ্ঞানীদের দলটি এই জাতীয় উদ্যানের কাছে টাইটানোসোরাস সাওরোপডের ৫২ টি বাসা খুঁজে পেয়েছে। যার মধ্যে একটি বাসায় ১০টি ডিমের সন্ধান পাওয়া গেছে, সেগুলির মধ্যে কিছু অস্বাভাবিক ডিমেরও সন্ধান পাওয়া গেছে।

গবেষণায় জানা গেছে, ডিমের খোলসের মধ্যে অস্বাভাবিকত্ব লক্ষ্য করা গেছে। একটির উপরে আর একটি ডিমের খোলস দেখা গেছে, যা আসলে ‘মাল্টি-শেলড’ ডিম নামে পরিচিত। এছাড়াও কিছু ডিমের অস্বাভাবিক মোটা বা পাতলা খোলসও দেখা গেছে। উল্লেখ্য, এই গবেষণা তথা আবিষ্কারটি ডাইনোসর এবং সরীসৃপের মধ্যে সংযোগ। ডাইনোসরদের বৈচিত্র্য, তাদের বাসা বাঁধার আচরণ এবং ডাইনোসরের প্রজনন সম্পর্কে আরও অজানা তথ্য সামনে আনতে পারে।

আলোচিত সেই ডিমের চিত্র
China: চাঁদে হাইড্রক্সিল আকারে রয়েছে জল, সন্ধান পেল চীনের ‘চাংই-৫ লুনার ল্যান্ডার'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in