China: চাঁদে হাইড্রক্সিল আকারে রয়েছে জল, সন্ধান পেল চীনের ‘চাংই-৫ লুনার ল্যান্ডার'

‘চাংই-৫ লুনার ল্যান্ডার’ যে জায়গায় জলের সন্ধান পেয়েছে, সেখানে পূর্বে কোনও ল্যান্ডার বা রোভার পদার্পণ করেনি। চীনা উপগ্রহটি এবারে এখানে জলের সন্ধান পেল।
China: চাঁদে হাইড্রক্সিল আকারে রয়েছে জল, সন্ধান পেল চীনের ‘চাংই-৫ লুনার ল্যান্ডার'
ছবি - চাংই-৫সংগৃহীত

চীনের জার্নাল ‘নেচার কমিউনিকেশনস্’-এ চাঁদে জলের সন্ধানের ব্যাপারে একটি লেখা প্রকাশিত হয়েছে। চীনের ‘চাংই-৫ লুনার ল্যান্ডার’ নামক যান এবার চাঁদে জলের সন্ধান দিল। চাঁদের ওই বিশেষ জায়গায় প্রথমবারের মতো জলের সন্ধান পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

চাঁদে জল পাওয়া গেলেও তাতে পৃথিবীর মতো জলস্রোত নেই। চাঁদের ওই বিশেষ অংশের অবস্থা অন্ধকারাচ্ছন্ন এবং জলের গর্তগুলি বরফের মধ্যে বা হাইড্রেটেড পাথরে নিমজ্জিত রয়েছে। ইতিপূর্বে ভারতের চন্দ্রযান-১ ও আমেরিকার LRO চাঁদের চারপাশে প্রদক্ষিণ করার সময়ে চাঁদে জলের অস্তিত্ব নিশ্চিত করেছিল।

তবে ‘চাংই-৫ লুনার ল্যান্ডার’ যে জায়গায় জলের সন্ধান পেয়েছে, সেখানে এই ল্যান্ডারের পূর্বে কোনও ল্যান্ডার বা রোভার পদার্পণ করেনি। উক্ত চৈনিক উপগ্রহটি এবারে এখানে জলের সন্ধান পেল। সূত্রের খবর, চাঁদে জল হাইড্রক্সিলের আকারে রয়েছে। হাইড্রোজন ও অক্সিজেনের পরমাণু আটকে আছে ওই স্থানগুলিতে। এই যানটি আপাতত চাঁদের ‘ওশেনাস প্রসেলারম বা ঝড়ের মহাসাগর’ -এ রয়েছে।

‘ওশেনাস প্রসেলারাম’ –এ হাইড্রক্সিলের পরিমাণ প্রতি মিলিয়ানে ৩০ শতাংশ। চাইনিজ একাডেমি অফ সাইন্সের ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেসনের বিজ্ঞানী তথা উক্ত জার্নালটির লেখক, লি চুনলাই চাঁদ থেকে আনা নমুনা পরীক্ষা করে বলেছেন, চাংই-৫ লুনার ল্যান্ডার –এর আগে ওই স্থানে কেউ জলের সন্ধান পাননি। উল্লেখ্য, এই বিশেষ অংশের জলের রূপ অন্যরকম।

প্রসঙ্গত, লি চুনলাই জানিয়েছেন, এই সময়ে চাঁদে সৌর বাতাসের গতি কম। ক্রমাগত বইতে থাকা সৌর বায়ুর কারণে চাঁদে হাইড্রক্সিল হবার সম্ভবনা রয়েছে। গবেষক লি আরও বলেন, পরবর্তীতে চাংই-৬ ও চাংই-৭ যানগুলি বিষয়টিকে আরও স্পষ্ট করবে। ভবিষ্যতে চাঁদে জলের জন্য কোন সমস্যা হবে না বলেও জানিয়েছেন তিনি।

ছবি - চাংই-৫
ESA: ৩-৪ বিলিয়ন বছর আগে মঙ্গলগ্রহে জল ছিল, ট্যুইটে ছবি প্রকাশ করে দাবি ইউরোপীয়ান স্পেস এজেন্সির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in