Pegasus Case: পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, সুপ্রিম কোর্টে দাবি কমিটির

কমিটি যে ২৯ টি মোবাইল পরীক্ষা করেছে, তার মধ্যে ৫টিতে ম্যালওয়্যারের (Malware) খোঁজ মিলেছে। তবে তা পেগাসাস স্পাইওয়্যার কিনা, তার নিশ্চিত প্রমাণ মেলেনি বলেই পর্যবেক্ষণে জানিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।
পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, সুপ্রিম কোর্টে দাবি কমিটির
পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, সুপ্রিম কোর্টে দাবি কমিটিরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সুপ্রিম কোর্টের নির্দেশে হওয়া পেগাসাস (Pegasus) তদন্তে কোনও সহযোগিতা করেনি মোদী সরকার। বৃহস্পতিবার, শীর্ষ আদালতে এমনই চাঞ্চল্যকর অভিযোগ করেছে পেগাসাস তদন্ত কমিটি।

২০২১ সালের ২৭ অক্টোবর পেগাসাস তদন্তের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রভেন্দ্রনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠিত হয়। প্রায় ১০ মাস পর বৃহস্পতিবার তদন্ত রিপোর্ট পেশ করে কমিটি। সেই রিপোর্টে পেগাসাস তদন্তে কেন্দ্রের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

জানা গেছে, কমিটি যে ২৯ টি মোবাইল পরীক্ষা করেছে, তার মধ্যে ৫টিতে ম্যালওয়্যারের (Malware) খোঁজ মিলেছে। তবে তা পেগাসাস স্পাইওয়্যার কিনা, তার নিশ্চিত প্রমাণ মেলেনি বলেই পর্যবেক্ষণে জানিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ।

এছাড়া, ব্যক্তি গোপনীয়তা রক্ষার স্বার্থে পেগাসাস তদন্ত কমিটির রিপোর্টের বহু তথ্য সামনে আনা যাবে না বলেও জানিয়েছে দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এন ভি রমানা (N V Ramana) বলেন, ‘পেগাসাস রিপোর্টের বেশ কিছু অংশ গোপনীয়। তাতে ব্যক্তিগত তথ্য রয়েছে। তাই, টেকনিক্যাল কমিটির রিপোর্টের বেশ কিছু অংশ পাবলিকলি প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি।’

জানা যাচ্ছে, শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি।

প্রসঙ্গত, গতবছর বাদল অধিবেশনের আগে প্রকাশ্যে আসে পেগাসাস কান্ড। অভিযোগ ওঠে, ইজরায়েলি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে বিরোধী রাজনৈতিক নেতা, সাংবাদিক, সমাজকর্মীদের ফোন হ্যাক করেছে নরেন্দ্র মোদী সরকার। বিষয়টি নিয়ে মামলা হয় সুপ্রিম কোর্ট। তারপরেই বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি তদন্ত কমিটি গঠন করে শীর্ষ আদালত।

পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, সুপ্রিম কোর্টে দাবি কমিটির
Pegasus Row: জোর গলায় বলছি মমতা ব্যানার্জি 'পেগাসাস' কিনেছেন - মহঃ সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in