Pegasus Row: জোর গলায় বলছি মমতা ব্যানার্জি 'পেগাসাস' কিনেছেন - মহঃ সেলিম

বামেদের অভিযোগ, রাজ্য সরকার পুলিশের আধুনিকীকরণের বরাদ্দ টাকা দিয়েই স্পাইওয়্যার কিনেছে। ওই স্পাইওয়্যার কেনার ব্যাপারে ইজরায়েলের সংস্থার সঙ্গে যোগাযোগ করতে উদ্যোগী হন তৎকালীন কলকাতা পুলিশ কমিশনার।
মমতা বন্দ্যোপাধ্যায়, মহঃ সেলিম
মমতা বন্দ্যোপাধ্যায়, মহঃ সেলিমফাইল চিত্র -

পেগাসাস যন্ত্রের দাম কত? নবান্নে সেটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে তিনি জানিয়েছিলেন পেগাসাস যন্ত্র কীভাবে কাজ করে? আমাদের পুলিশের কাছে বিক্রি করার প্রস্তাব এসেছিল। দাম ধরা হয়েছিল ২৫ কোটি টাকা। কিন্তু সেই স্পাইওয়্যার নেওয়া হয়নি বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

স্বরাষ্ট্র দফতরের বাজেট বিতর্কে মুখ্যমন্ত্রী নিজেই পেগাসাস বিতর্ক নিয়ে মুখ খোলেন। কোন কোন রাজ্য সরকার পেগাসাস কিনেছে, চন্দ্রবাবু নাইডুর নাম জড়িয়েছে, সেইসব তিনি উল্লেখ করেন। বলে, ওরা মেশিন সব জায়গাতেই বিক্রি করতে এসেছিল। আমাদের কাছেও চার-পাঁচ বছর আগে এসেছিল। কিন্তু আমরা বলেছি আমাদের চাই না।

এই প্রসঙ্গে সিপিআই(এম)-র সদ্য নির্বাচিত রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'জোর গলায় বলছি উনি পেগাসাস কিনেছেন। ইজরায়েলের সংস্থা জানিয়েছে, ভারতে চার-পাঁচটি সংস্থাকে তারা পেগাসাস বিক্রি করেছে। তাহলে তারা কারা? আসলে দিল্লি বা কলকাতা যেখানে হোক না কেন আমরা সবাই নজরদারির আওতায় আছি। আমরা ফোন ট্যাপড হয়েছে বলে চিৎকার করি না। মীনাক্ষীকে পায়ে প্লাস্টার বেঁধে ঘুরে বেড়াতে হয় না।'

গত বুধবার বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায় কীভাবে পেগাসাস যন্ত্র কাজ করে, তার সবিস্তার ব্যাখ্যা দেন। গাড়ির মধ্যে যন্ত্র বসিয়ে কীভাবে ১০ কিলোমিটার এলাকাজুড়ে মোবাইলের কথোপকথন থেকে হোয়াটসঅ্যাপ মেসেজকে নজরদারির আওতায় আনা যায়, তারও ব্যাখ্যা দেন তিনি। পেগাসাসের ব্যবহারিক প্রয়োগ সম্পর্কে ওয়াকিবহাল না থাকলে বিশদে এত কিছু জানা যায় না। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় যেমন বলছেন, পেগাসাস বিক্রি করতে এসেছিল। বিষয়টি এতটাও সহজসাধ্য নয়। পেগাসাস স্পাইওয়্যার এমন কোনও সহজলভ্য নয় যে, চাইলেই তা কোনও কোম্পানির মাধ্যমে কেনা যাবে। পেগাসাস কিনতে হলে ইজরায়েলের সংস্থা এনএসও'কে দেশের সরকারের সঙ্গে চুক্তি করে ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অরগানাইজেশনের মাধ্যমে।

২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইজরায়েল সফরের পরেই পেগাসাস স্পাইওয়্যার কেনা হয় বলে অনুমান করা হচ্ছে। তবে বামেদের অভিযোগ, রাজ্য সরকার পুলিশের আধুনিকীকরণের বরাদ্দ টাকা দিয়েই স্পাইওয়্যার কিনেছে। ওই স্পাইওয়্যার কেনার ব্যাপারে ইজরায়েলের সংস্থার সঙ্গে যোগাযোগ করতে উদ্যোগী হন তৎকালীন কলকাতা পুলিশ কমিশনার। কলকাতা পুলিশের এক কর্তা এই ইস্যুতে ইজরায়েলও পাড়ি দেন।

মমতা বন্দ্যোপাধ্যায়, মহঃ সেলিম
Pegasus: নজরদারি 'স্পাইওয়্যার' কেনা নিয়ে ভারত ও ইজরায়েলের মধ্যে সমন্বয় করেছে মোসাদ !

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in