Solar Eclipse: ২৬ বছর পর ফের কালীপুজোর পরদিন সূর্যগ্রহণ ভারতে, জানুন কলকাতায় কখন দেখা যাবে

কলকাতায় দেখা যাবে বিকেল ৪টে ৫২ মিনিটে। মাত্র ১১-১২ মিনিট এই দৃশ্য উপভোগ করতে পারবেন শহরবাসী। যদিও সিত্রাং-এর প্রভাবে পশ্চিমবঙ্গবাসী এই দৃশ্য উপভোগ করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে।
আংশিক সূর্য গ্রহণ
আংশিক সূর্য গ্রহণপ্রতীকী ছবি

ইতিহাসের পুনরাবৃত্তি! ২৬ বছর পর আবার কালীপুজোর পরের দিন সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন ভারতবাসী। ১৯৯৫ সালের ২৭ অক্টোবর, কালীপুজোর পরের দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল ভারত। তবে এবার আংশিক সূর্যগ্রহণ হবে ভারতে। কলকাতায় দেখা যাবে বিকেল ৪টে ৫২ মিনিটে। মাত্র ১১-১২ মিনিট এই দৃশ্য উপভোগ করতে পারবেন শহরবাসী। যদিও সিত্রাং-এর প্রভাবে পশ্চিমবঙ্গবাসী এই দৃশ্য ঠিক কতটা উপভোগ করতে পারবেন, তা নিয়ে সংশয় রয়েছে।

আগামীকাল সূর্যগ্রহণ। শুধু ভারতেই নয়, মধ্যপ্রাচ্য, ইউরোপ, পশ্চিম এশিয়া, পশ্চিম চীনের বেশকিছু অংশে এই গ্রহণ দেখা যাবে। প্রথম শুরু হবে আইসল্যান্ডে, ভারতীয় সময়ে দুপুর ২.২৯মিনিতে। কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি)-এর অধিকর্তা সঞ্জীব সেন জানান, দিল্লিতে গ্রহণ শুরু হবে ৪টে ২৯মিনিটে। চলবে প্রায় ১.৫ ঘন্টা। দিল্লি এবং মুম্বাইতে যথাক্রমে ১ ঘণ্টা ১৩ মিনিট এবং ১ ঘণ্টা ১৯ মিনিট গ্রহণ দেখা যাবে। ভারতের বেশীরভাগ রাজ্য থেকেই এই গ্রহণ দৃশ্যমান হবে।

পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার সূত্রে খবর, কলকাতায় দেখা যাবে বিকেল ৪টে ৫২ মিনিটে। সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৪ মিনিটে। অর্থাৎ ১২ মিনিট গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতাবাসীর। তবে আন্দামান সহ উত্তর-ভারতে দেখা যাবে না গ্রহণ। ২০২৭ সালের ২ অগাস্ট ফের আংশিক সূর্যগ্রহণ হবে ভারতে।

তবে কলকাতাবাসী এই গ্রহণ কতটা উপভোগ করতে পারবে তা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ সিত্রাং-এর প্রভাব ইতিমধ্যেই শুরু হয়ে গেছে কলকাতা সহ রাজ্য জুড়ে। শহর সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকেই শুরু হয়েছে ঝিরিঝিরি বৃষ্টি, সাথে ঝড়ো হওয়া। আগামীকাল বৃষ্টির বেগ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস পেয়ে তৎপর হয়েছে নবান্ন। কালীপুজোর জন্য দেওয়া ছুটিও বাতিল হয়েছে নবান্নে কর্মরত কর্মীদের। উপকূলবর্তী এলাকায় মাইকিংও করা হচ্ছে। সরানো হয়েছে বাসিন্দাদেরও।

আংশিক সূর্য গ্রহণ
বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় প্রথম দিল্লি, দ্বিতীয় কলকাতা - HEI SoGA রিপোর্ট
আংশিক সূর্য গ্রহণ
ISRO: ইসরোর মুকুটে নয়া পালক, ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশ পাড়ি সবথেকে ভারী রকেটের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in