Omicron: ওমিক্রন আগের কোভিড তরঙ্গের মতো 'একই রোগ নয়': দাবি যুক্তরাজ্যের বিজ্ঞানীর

অধ্যাপক বেল, যিনি সরকারের জীবন বিজ্ঞান উপদেষ্টাও, জানিয়েছেন, যদিও ওমিক্রন জনসংখ্যার মধ্যে ছড়িয়ে পড়ায় সাম্প্রতিক সপ্তাহগুলিতে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে, এই সংক্রমণ "কম গুরুতর বলে মনে হচ্ছে।
Omicron: ওমিক্রন আগের কোভিড তরঙ্গের মতো 'একই রোগ নয়': দাবি যুক্তরাজ্যের বিজ্ঞানীর
ওমিক্রনপ্রতীকী ছবি

দ্রুত-সংক্রমিত ওমিক্রন ভ্যারিয়েন্ট "এক বছর আগে আমরা যে রোগটি দেখছিলাম তা নয়" এবং যুক্তরাজ্যে উচ্চ কোভিড মৃত্যুর হার "এখন ইতিহাস"। এই মত প্রকাশ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের রেজিয়াস অধ্যাপক জন বেল।

অধ্যাপক বেল, যিনি সরকারের জীবন বিজ্ঞান উপদেষ্টাও, তিনি জানিয়েছেন, যদিও ওমিক্রন জনসংখ্যার মধ্যে ছড়িয়ে পড়ায় সাম্প্রতিক সপ্তাহগুলিতে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে, তবে এই সংক্রমণ "কম গুরুতর বলে মনে হচ্ছে এবং সাধারণ মানুষকে হাসপাতালে তুলনামূলকভাবে অল্প সময় কাটাতে হচ্ছে।" দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

খুব কম সংখ্যক রোগীদেরই উচ্চ-প্রবাহের অক্সিজেনের প্রয়োজন হয়েছে এবং থাকার গড় দৈর্ঘ্য তিন দিনের নিচে বলেও তিনি জানিয়েছেন।

বেল বিবিসিকে জানান, "এক বছর আগে আমরা ইন্টেনসিভ কেয়ার ইউনিট ভর্তি হওয়ার ভয়ঙ্কর দৃশ্য দেখেছি, প্রচুর মানুষ অকালে মারা গেছে। যদিও তা এখন ইতিহাস। আমার দৃষ্টিতে এবং আমি মনে করি আমাদের আশ্বস্ত হওয়া উচিত যে এই ধারা অব্যাহত থাকবে।"

বেশ কয়েকজন বিজ্ঞানী নববর্ষের আগের দিন ইংল্যান্ডে আরও কোভিড বিধিনিষেধ প্রবর্তন না করায় সরকারের সিদ্ধান্তের সমালোচনা করেছেন, কেউ কেউ এটিকে মহামারী শুরুর পর থেকে "বৈজ্ঞানিক পরামর্শ এবং আইনের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য" হিসাবে বর্ণনা করেছেন বলেও ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

তারা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, ওমিক্রন ভেরিয়েন্টটি হালকা বলে মনে হলেও এটি অত্যন্ত সংক্রমণযোগ্য, যার অর্থ হস্তক্ষেপ ছাড়াই হাসপাতালের সংখ্যা এবং মৃত্যু দ্রুত বাড়তে পারে।

এনএইচএস প্রোভাইডারদের প্রধান নির্বাহী ক্রিস হপসন বলেছেন, বয়স্ক ব্যক্তিদের মধ্যে সংক্রমণের হার বাড়তে শুরু করলে কী হবে তা এখনও স্পষ্ট নয়।

এই প্রসঙ্গে হপসন বিবিসিকে জানান, "ক্রিসমাসে আমাদের অনেক আন্তঃপ্রজন্মের মিশ্রণ ঘটেছে। তাই আমাদের এখন অপেক্ষা করে দেখতে হবে যে, আমরা গুরুতর ওমিক্রন-সম্পর্কিত রোগে হাসপাতালে আসা রোগীদের সংখ্যার পরিপ্রেক্ষিতে উল্লেখযোগ্য সংখ্যক বৃদ্ধি দেখতে পাচ্ছি কীনা।"

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

ওমিক্রন
Omicron: বুস্টার ডোজের পর ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা বেড়ে ৫৫-৮০ শতাংশ হবে - গবেষণা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in